ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঈদ উদযাপনে দেশে ফিরছেন হাজার হাজার প্রবাসী

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
ঈদ উদযাপনে দেশে ফিরছেন হাজার হাজার প্রবাসী

ঢাকা: বিদেশে থাকলেও প্রবাসীদের মনে-প্রাণে থাকে দেশ। তাই যেকোনো উৎসবে দেশেই আসতে ভালোবাসেন তারা।

সে কারণেই এবার ঈদ উদযাপনেও দেশে আসছেন হাজার হাজার প্রবাসী।

প্রতিবছরই দেশে ঈদ উদযাপনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা বাংলাদেশে এসে থাকেন। বিশেষ করে ঈদুল আজহার সময়ে কোরবানি দেওয়ার জন্য অনেক প্রবাসী আসেন। একইসঙ্গে পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগিও করে থাকেন তারা।

এবার ঈদে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, কাতার, কুয়েত, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা দেশে আসছেন। মধ্যপ্রাচ্যের অনেক দেশ থেকেই প্রবাসীরা ঈদ উপলক্ষে ছুটিতে দেশে আসেন। এবারও ব্যতিক্রম হয়নি।

ঈদ উদযাপনে এবার দেশে এসেছেন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) মহাসচিব কাজী এনায়েত উল্লাহ। ফ্রান্স প্রবাসী আয়েবা মহাসচিব বাংলানিউজকে বলেন, আমি প্রতিবছর দুয়েকবার দেশে আসি। তবে অনেক দিন ঈদ উপলক্ষে দেশে আসা হয়নি। এবার ঈদ উপলক্ষে দেশে এসে খুব ভালো লাগছে।

তিনি আরও বলেন, একজন প্রবাসীর জন্য দেশে ঈদ উদযাপন করাটা অনেক আনন্দের। পরিবারের সদস্য, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করার অনুভূতিই অন্য রকম। সেই অনুভূতি বিদেশের মাটিতে কখনোই পাওয়া যায় না। আবার প্রবাসীদের নানা কারণে দেশে ঈদ উদযাপন করাও সম্ভব হয়ে ওঠে না। তবে এবার দেশে এসেছি ঈদ উদযাপন করতে। সবার সঙ্গেই ঈদের আনন্দ ভাগাভাগি করতে চাই।

ঈদ উদযাপন করতে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন প্রবাসী হাফিজুর রহমান। বাংলানিউজকে তিনি বলেন, ঈদ উপলক্ষে দেশে এসে খুব ভালো লাগছে। প্রবাস জীবনে পরিবারের সদস্যদের সঙ্গে ঈদ উদযাপন করাটা সব সময় সম্ভব হয়ে ওঠে না। তবে দেশে ঈদ উদযাপন এবার সম্ভব হয়েছে। এজন্য খুব ভালো লাগছে।

এদিকে ঈদ উপলক্ষে প্লেন ভাড়া বেড়ে যাওয়ায় অনেক প্রবাসী দেশে ফিরতে পারছেন না। বিশেষ করে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে  ঈদের আগে প্লেন ভাড়া বেড়ে যায়। সংযুক্ত আরব আমিরাত প্রবাসী জামাল হোসেন অভিযোগ করেছেন,  ঈদের আগে দুবাই থেকে বাংলাদেশগামী অনেক ফ্লাইটের ভাড়া বেড়েছে। সে কারণে অনেক প্রবাসী দেশে আসতে পারছেন না। দুবাই প্রবাসী  জামাল হোসেন বাংলানিউজকে জানান, ঈদ সামনে রেখে দুবাই থেকে কোনো কোনো প্লেনের  ভাড়া দ্বিগুণ-তিনগুণ হয়েছে। তাই ইচ্ছে থাকলেও অনেক দুবাই প্রবাসী দেশে ঈদ উদযাপনে আসতে পারছেন না বলে তিনি অভিযোগ করেন।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।