ঢাকা, সোমবার, ৩১ আষাঢ় ১৪৩১, ১৫ জুলাই ২০২৪, ০৮ মহররম ১৪৪৬

জাতীয়

দিল্লিতে তিস্তা নিয়ে আলোচনায় চীন প্রসঙ্গ আসেনি: হাছান মাহমুদ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
দিল্লিতে তিস্তা নিয়ে আলোচনায় চীন প্রসঙ্গ আসেনি: হাছান মাহমুদ

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, দিল্লিতে তিস্তা নিয়ে ভারতের সঙ্গে আলোচনা হয়েছে। তবে এই ইস্যুতে চীনের বিষয়ে কোনো আলোচনা হয়নি।

রোববার (২৩ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

শনিবার (২২ জুন) দিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হয়।  

বৈঠকে তিস্তার পানিবণ্টন নিয়ে আলোচনার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত সফর খুব ফলপ্রসু ছিল। সেখানে তিস্তা নদী ও অভিন্ন যৌথ  নদীর পানিবণ্টন নিয়ে আলোচনা হয়েছে। তিস্তার জন্য বাংলাদেশে ভারতের কারিগরি দল আসবে। এটা ইতিবাচক। তবে তিস্তা নিয়ে সেখানে চীনের বিষয়ে কোনো আলোচনা হয়নি।

মন্ত্রী জানান, বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে চীনের ভূমিকা নিয়ে আলোচনা হয়েছে। সেখানে জাতিগত সংঘাত চলছে, সে বিষয়ে চীন প্রসঙ্গ এসেছে।

ভারত ই-মেডিকেল  ভিসা কবে থেকে চালু করবে জানতে চাইলে মন্ত্রী জানান, এটা সিদ্ধান্ত হয়েছে, তবে দিনক্ষণ ওরা (ভারত) বলতে পারবে।

এক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, সৌদি আরবে হজ করতে গিয়েছিলাম। সেখানে সৌদি যুবরাজের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হয়েছে। তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছি। তিনি বলেছেন, ইনশাল্লাহ।

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে হাছান মাহমুদ বলেন, আমদের সামনে অনেক চ্যালেঞ্জ। স্বাধীনতাবিরোধী অপশক্তি ঘাপটি মেরে আছে। সাম্প্রদায়িক অপশক্তি এখনো আছে। তারা ফনা তুলে দাঁড়ায়। বিএনপি এসব অপশক্তিকে আশ্রয় দিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
টিআর/নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।