ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

এখতিয়ারের বাইরে এনআইডি সংশোধন করতে কর্মকর্তাদের মানা ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
এখতিয়ারের বাইরে এনআইডি সংশোধন করতে কর্মকর্তাদের মানা ইসির

ঢাকা: পদবি অনুযায়ী জাতীয় পরিচয়পত্র (এসআইডি) সংশোধনের ক্ষমতা নির্ধারিত করে দেওয়া হয়েছে। তাই এখতিয়ারের বাইরে গিয়ে কারো এনআইডি কোনো কর্মকর্তা সংশোধন করে দিলে তার দায় ওই কর্মকর্তাকে নিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সংস্থাটির সিস্টেম এনালিস্ট ইতিমধ্যে এমন একটি চিঠি মাঠ পর্যায়ের সকল কর্মকর্তাদের পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) সফটওয়্যারে প্রবেশ করার পর এনআইডি সংশোধন সংক্রান্ত সর্বশেষ গেজেট (এসওপি) অনুসারে যার যে এক্সেস পাওয়ার কথা যদি এর বাইরে কোনো এক্সেস কেউ পেয়ে থাকেন তাহলে অবশ্যই সংশ্লিষ্ট কর্মকর্তাকে অবহিত করতে হবে। যদি নিজের যা এক্সেস পাওয়ার কথা এর চেয়ে বেশি অথবা প্রয়োজনের অতিরিক্ত এক্সেস কেউ পেয়ে যান তাহলেও কোনো ক্রমেই এসওপি এর ক্ষমতার বাইরের কোনো কাজ করা যাবে না। যদি করা হয়, তার জন্য ওই কর্মকর্তা দায়ী থাকিবেন।

চিঠিতে আরো বলা হয়েছে, কোনো জেলা নির্বাচন অফিসার তার একাউন্টে 'গ' ক্যাটাগরির আবেদন অনুমোদন করার এক্সেস পেয়ে গেল তা এনআইডি’র সংশ্লিষ্ট কর্মকর্তাকে না জানিয়ে তিনি যদি 'গ' ক্যাটাগরির আবেদন অনুমোদন করা শুরু করেন তবে এর জন্য তিনি ব্যক্তিগতভাবে দায়ী থাকিবেন। তেমনিভাবে যদি কোনো উপজেলা অফিসার অন্য উপজেলার সংশোধনের আবেদন অনুমোদনের সুযোগ সিএমএস এ পেয়ে যান তাহলে তিনি তা কোনো ক্রমেই করবেন না। যদি করেন তাহলে তিনি দায়ী থাকবেন।

বাংলাদেশ সময়: ১৬১৫ঘণ্টা, জুন ২৪, ২০২৪
ইইউডি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।