ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ইউরোপের কথা বলে লিবিয়ায় নিয়ে মুক্তিপণ আদায়, হোতা গ্রেপ্তার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
ইউরোপের কথা বলে লিবিয়ায় নিয়ে মুক্তিপণ আদায়, হোতা গ্রেপ্তার

ঢাকা: সাধারণদের উন্নত জীবন ও ভালো বেতনে ইউরোপে চাকরির প্রলোভন দেখাত একটি চক্র। প্রলোভনে যারা পা দিত, তাদের লিবিয়ায় নিয়ে আটকে চক্রটি মোটা অংকের মুক্তিপণ আদায় করত।

সংঘবদ্ধ ওই চক্রের হোতা মাহাবুব পাঠানকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

গত শুক্রবার (২৮ জুন) সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করা হয়। সোমবার সিআইডি পুলিশ সুপার (মিডিয়া) মো. আজাদ রহমান এসব তথ্য জানান।

তিনি জানান, চক্রটি দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের সরলতার সুযোগ নিয়ে প্রতারণা করছিল। তারা ইউরোপে পাঠানোর কথা বলে প্রথমে দুবাই নিয়ে যেত। সেখান থেকে মিসর হয়ে নিয়ে যেতো লিবিয়ার বেনগাজীতে। সেখানে মাহাবুব পাঠান এবং তার সহযোগীরা ভুক্তভোগীদের আটকে রেখে নির্যাতন চালাতেন। পরে সেই নির্যাতনের ভিডিও ধারণ করে ভুক্তভোগীদের পরিবারের কাছে পাঠিয়ে মুক্তিপণ আদায় করতেন।

আজাদ রহমান জানান, মাহাবুব পাঠান দীর্ঘদিন ধরে পরিবার নিয়ে লিবিয়ায় অবস্থান করে বেনগাজীর বাংলাদেশি কমিউনিটিকে নেতৃত্ব দেওয়ার আড়ালে মানবপাচার চক্র পরিচালনা করছিলেন। ৩১ মে থেকে তিন সপ্তাহ ধরে ভূমধ্যসাগরে তিউনিসিয়া উপকূলে ভাসেন ৬৪ বাংলাদেশিসহ ৭৫ অভিবাসী। পরে তাদের উদ্ধার করা হয়। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহায়তায় তিউনিসিয়ায় থাকা ওই ৬৪ বাংলাদেশিকে পরে ফেরত আনা হয়। তাদের মধ্যে থাকা শরীয়তপুরের বাসিন্দা মিলন বেপারী (২৩) ওই চক্রের বিরুদ্ধে একটি মামলা করেন। সেই মামলায় মাহাবুব পাঠানকে গ্রেপ্তার করা হয়।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
এমএমআই/আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।