ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

জাতীয়

ময়মনসিংহে গান-কবিতা-প্রতিবাদী বক্তব্যে চলছে শিক্ষার্থীদের আন্দোলন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, আগস্ট ১, ২০২৪
ময়মনসিংহে গান-কবিতা-প্রতিবাদী বক্তব্যে চলছে শিক্ষার্থীদের আন্দোলন

ময়মনসিংহ: ‘রিমেম্বারিং দ্যা হিরোস’ কর্মসূচি বাস্তবায়ন করতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করেই ময়মনসিংহ নগরীর টাউন হল মোড়ে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি চলছে। এ সময় তাদের সঙ্গে যোগ দেন কবি-সাহিত‍্যিক ও সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।

বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুর ১টার দিকে নগরীর টাউন হল মোড়ে সরেজমিনে দেখা গেছে এই চিত্র।  

এর আগে সকাল পৌনে ১১টা থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দলে দলে এসে টাউন হল মোড়ে অবস্থান নিতে দেখা গেছে।  

এই অবস্থান কর্মসূচিতে নেতৃত্ব দেন কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়ক আশিকুর রহমান আশিক, আরিফুর রহমান, আব্দুল্লাহ আল নাকিবসহ প্রমুখ।

অবস্থান কর্মসূচিতে ছাত্রনেতারা বলেন, হত্যাকাণ্ডের শিকার শহীদ ভাইদের বিচার না হওয়া এবং ৯ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। দাবি আদায়ে আরও ছাত্র শহীদ হতে হলে আমরা প্রস্তুত আছি।

এ সময় অবস্থান কর্মসূচির শৃঙ্খলা ধরে রাখতে ছাত্রনেতারা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, কারো উস্কানিতে পা দেবেন না। কারো ব‍্যানার ফেস্টুন নষ্ট করবেন না। আমরা শান্তিপূর্ণ কর্মসূচি বাস্তবায়ন করতে চাই এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চালিয়ে যাব।

অবস্থান কর্মসূচিতে পর্যায়ক্রমে বক্তৃতা, কবিতা আবৃত্তি, বিদ্রোহী সংগীত পরিবেশনের পাশাপাশি দাবি আদায়ে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায় শিক্ষার্থীদের।  

এদিকে অবস্থান কর্মসূচিতে বাধা দেওয়ার অভিযোগ তুলে আন্দোলনের সমন্বয়ক আশিকুর রহমান বলেন, ৭১'র ছাত্র জনতার রক্ত বৃথা যায়নি। এবার আমাদের রক্ত বৃথা যাবে না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রক্ত দিতে প্রস্তুত।  

এ সময় ময়মনসিংহ নগরীর ত্রিশাল বাসস্ট্যান্ড এলাকায় সম্প্রতি কোটা আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত শিক্ষার্থী রোদোয়ান হোসেন সাগরের নামে শহীদ সাগর চত্বর ঘোষণার দাবি জানান আন্দোলনের সমন্বয়ক আশিকুর রহমান।  

অপরদিকে আন্দোলন চলাকালে বিপুল সংখ‍্যক পুলিশ, বিজিবি ও আনসার সদস্যদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। তবে তাদের অবস্থান ছিল শিক্ষার্থীদের থেকে কিছুটা দূরে।  

এ সময় শিক্ষার্থী আন্দোলনের কারণে নগরীর কাচিঝুলি, জিলা স্কুল ও কাচারী সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে সাধারণ যাত্রীদের কিছুটা ভোগান্তি পোহাতে দেখা গেছে।  

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।