ঢাকা, রবিবার, ২৭ শ্রাবণ ১৪৩১, ১১ আগস্ট ২০২৪, ০৫ সফর ১৪৪৬

জাতীয়

১০ বছরের দুর্ভোগ ঘোচালেন পঞ্চগড়ের শিক্ষার্থীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
১০ বছরের দুর্ভোগ ঘোচালেন পঞ্চগড়ের শিক্ষার্থীরা

পঞ্চগড়: দীর্ঘ ১০ বছর ধরে খানা-খন্দ ও ভাঙাচোড়া সড়কের চিত্র পাল্টাতে এবং জনসাধারণের দুর্ভোগ কমাতে সড়ক সংস্কারে মাঠে নেমেছেন পঞ্চগড়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।  

নিজেদের অর্থায়নে ইটের খোয়া ভ্যানে করে এনে খানা-খন্দ ও ভাঙা সড়কের গর্ত ঠিক করছেন তারা।

 

এ চিত্র পঞ্চগড় সদর উপজেলার পৌর সভার কায়েতপাড়া এলাকার। রোববার (১১ আগস্ট) দুপুরে সদর উপজেলার কায়েতপাড়া এলাকায় উপজেলা পরিষদ গেট থেকে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেডিয়াম পর্যন্ত প্রায় আধঅ কিলোমিটার সড়কে খোয়া ফেলে সড়কটি সংস্কার শুরু করেছেন শিক্ষার্থীরা। পর্যায়ক্রমে অন্যান্য গুরুত্বপূর্ণ সড়কেও কাজ শুরু করবেন বলে জানান তারা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পর অন্তর্বর্তী সরকার গঠন হয়েছে। এখন শিক্ষার্থীরা ট্রাফিক নিয়ন্ত্রণ, বাজার তদারকিসহ বিভিন্ন কাজে সরকারকে সহযোগিতা করছেন। এরই ধারাবাহিকতায় সড়ক সংস্কারের উদ্যোগ নিয়েছেন তারা।

জানা গেছে, গত ১০ বছর ধরে দুর্নীতির কবলে পড়ে সংস্কার হয়নি এসব সড়কে।  

পঞ্চগড়ের মকবুলার রহমান সরকারি কলেজের অনার্সের শিক্ষার্থী ও কায়েতপাড়া যুব সংঘের প্রতিনিধি হাবিবুর রহমান হাবিব বাংলানিউজকে বলেন, আমরা কায়েতপাড়া যুব সমাজের উদ্যোগে শিক্ষার্থীরা মিলে রাস্তা সংস্কার করছি। কায়েতপাড়ার গুরুত্বপূর্ণ এ সড়কটি দীর্ঘ ১০ বছর ধরে বেহাল অবস্থায় রয়েছে। এতে মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। দুর্নীতি ও অপশক্তির কারণে এ সমস্যা। নতুনভাবে দেশ সাজাতে পৌরসভার রাস্তাঘাট সংস্কারের উদ্যোগ নিয়েছি।  

শিক্ষার্থী সফিক ইসলাম বাঁধন বাংলানিউজকে বলেন, আমাদের এ কার্যক্রমে ছাত্র সমাজসহ স্থানীয় জনগণও একাত্মতা ঘোষণা করেছেন। আশা করি, সবার সহায়তায় আমরা নতুন করে দেশ সাজাতে পারব।

উপস্থিত শিক্ষার্থীরা আরও বলেন, মায়ের কাছে সন্তান যেমন নিরাপদ, আর মা যেমন সন্তানকে আগলে রাখে, ঠিক সেভাবে এ দেশের ছাত্র-জনতা এ দেশকে আগলে রাখতে পারে। আজকের ছাত্র সমাজ দেশের প্রতিটি স্তরে বিভিন্ন কাজ করে যাচ্ছে, আমরাও কাজ করে যাচ্ছি। যেমন ছাত্র সমাজের হাতে পরিবর্তন হচ্ছে রাস্তা-ঘাট। ঠিক সেভাবে পরিবর্তন হবে আজকের স্বাধীন বাংলাদেশ।

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মধ্যে দুর্বৃত্তদের হামলায় বেশ কয়েকজন পুলিশ সদস্য নিহতের পর কর্মবিরতি পালন করছেন ট্রাফিকসহ থানার পুলিশ সদস্যরা। আর এসময়ে পঞ্চগড় জেলার রাস্তাঘাটে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সড়কে ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন করছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, বিএনসিসির সদস্য ও স্কাউট সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।