ঢাকা, সোমবার, ২৮ শ্রাবণ ১৪৩১, ১২ আগস্ট ২০২৪, ০৬ সফর ১৪৪৬

জাতীয়

১৩ বছর পর শিল্পকলার পদ ছাড়লেন লাকী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
১৩ বছর পর শিল্পকলার পদ ছাড়লেন লাকী

ঢাকা: লিয়াকত আলী লাকী শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পান ২০১১ সালের ৭ এপ্রিল। এরপর টানা এক যুগের বেশি সময় পদ আঁকড়ে ছিলেন তিনি।

এর ভেতর তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে, জিজ্ঞাসাবাদ করেছে দুদকও। বিভিন্ন সময় সংস্কৃতিকর্মীরা রাজধানীর দেয়ালে দেয়ালে পোস্টার সেঁটে তার পদত্যাগ দাবি করেছেন।

অপসারণ দাবিতে আন্দোলনও করেছেন সংস্কৃতিকর্মীরা। কিন্তু কিছুতেই মহাপরিচালকের পদ থেকে তাকে টলানো যাচ্ছিল না। ২০২৩ সালের ২৯ মার্চ সপ্তমবারের মত তার মেয়াদ আরও দুই বছর বাড়ানো হয়। সর্বশেষ সোমবার (১২ আগস্ট) সংস্কৃতি সচিব খলিল আহমদের কাছে হোয়াটসঅ্যাপের মাধ্যমে পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি।

আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশত্যাগের পর সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানরা যখন পদত্যাগ করছিলেন তখনও অনড় ছিলেন লাকী। যদিও এ কয়েকদিনে তিনি শিল্পকলায় প্রবেশ করতে পারেননি। শেখ হাসিনার দেশত্যাগের পরদিনই শিল্পকলা একাডেমিতে মহাপরিচালকের দপ্তরসহ অন্তত ১৫ জন কর্মকর্তার কক্ষে তালা দেন কর্মকর্তা-কর্মচারীদের বিক্ষুব্ধ একটি অংশ। মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ‘দুর্নীতির’ নথি যেন সরিয়ে ফেলা না যায়, বিক্ষুব্ধরা সেটি প্রতিহত করার কথাও বলেন। এ কয়েকদিন সাংবাদিকদের ফোন রিসিভ করেননি লাকী।

নজিরবিহীনভাবে এত দীর্ঘ সময় শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে আর কেউ থাকেননি। লাকী নাট্যকর্মীদের বৃহৎ সংগঠন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতির পদেও রয়েছেন। অর্থ কেলেঙ্কারির অভিযোগ তুলে ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদকে অব্যাহতি দেওয়ার ঘটনায়ও সমালোচনার মুখে পড়েন তিনি। তার প্রতিক্রিয়ায় ফেডারেশন ছাড়ে নাসির উদ্দিন ইউসুফের নাট্যদল ঢাকা থিয়েটার।

রোববার লাকী অনুসারী হিসেবে পরিচিত কর্মকর্তারা শিল্পকলা একাডেমিতে গেলে ধাওয়া ও মারধরের শিকার হন। অন্যদিকে সোমবার লিয়াকত আলী লাকীর শিল্পকলা একাডেমির মহাপরিচালকের পদত্যাগ, গ্রুপ থিয়েটার ফেডারেশান এবং পথনাটক পরিষদের গণতান্ত্রিক রূপান্তরের দাবিতে ‘বিক্ষুব্ধ থিয়েটারকর্মীগণ’ এর ব্যানারে ‘থিয়েটারকর্মী সমাবেশ’ ডাকা হয়েছে। বিকেল ৫টায় জাতীয় নাট্যশালার ফটকের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হওয়ার আগেই শিল্পকলা একাডেমি থেকে লাকীর পদত্যাগের খবর এসেছে।  

সংস্কৃতি অঙ্গনে লিয়াকত আলী লাকী প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেশ ঘনিষ্ঠ বলে প্রচার রয়েছে। ছাত্রজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। প্রচার রয়েছে নিজের জন্মস্থান ঢাকার নবাবগঞ্জ থেকে আওয়ামী লীগের হয়ে সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার চেষ্টা করেছেন তিনি। কিন্তু সেখানে আরেক হেভিওয়েট প্রার্থী সালমান এফ রহমানের কারণে তিনি মনোনয়ন পাননি।

নাট্যকলায় অবদানের জন্য ২০১৯ সালে বাংলাদেশ সরকার লিয়াকত আলী লাকীকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।