ঢাকা, সোমবার, ২৮ শ্রাবণ ১৪৩১, ১২ আগস্ট ২০২৪, ০৬ সফর ১৪৪৬

জাতীয়

সুরমার পানি বিপৎসীমার ওপরে, বাড়ছে যমুনারও

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
সুরমার পানি বিপৎসীমার ওপরে, বাড়ছে যমুনারও

ঢাকা: কুশিয়ারার পানি কমলেও সুরমার পানি ফের বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বাড়ছে যমুনা নদীর পানিও।

সোমবার (১২ আগস্ট) এমন পূর্বাভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

পাউবোর নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান জানান, ব্রহ্মপুত্র নদের পানির সমতল স্থিতিশীল আছে এবং যমুনা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টায় স্থিতিশীল থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী দু'দিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের সুরমা, ভুগাই ও কংশ নদীর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে, অপরদিকে কুশিয়ারা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে। সুরমার পানি সিলেটের কানাইঘাটে বিপৎসীমার এক সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে আবহাওয়া সংস্থাসমূহের তথ্যানুযায়ী, আগামী দু'দিনে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এ সময়ে উত্তর-পূর্বাঞ্চলের নেত্রকোনা, সুনামগঞ্জ ও সিলেট জেলার প্রধান নদীগুলোর পানির সমতল সময়বিশেষে বৃদ্ধি পেতে পারে।

পাউবো জানিয়েছে বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১১০টি স্টেশনের মধ্যে সোমবার পানির সমতল বেড়েছে ৬৫টিতে, কমেছে ৪৩টিতে। আর দু'টি স্টেশনে পানির সমতল অপরিবর্তিত আছে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
ইইউডি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।