ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

জাতীয়

সরকারকে ব্যর্থ প্রমাণ করার চেষ্টা চলছে: সিলেটে সমন্বয়করা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
সরকারকে ব্যর্থ প্রমাণ করার চেষ্টা চলছে: সিলেটে সমন্বয়করা

সিলেট: প্রতিবিপ্লবের নামে বিশৃঙ্খলা সৃষ্টি করে এ সরকারকে ব্যর্থ প্রমাণ করার চেষ্টা চলছে দাবি করেছেন বৈষম্যবিরোধী আন্দোলন সিলেটের সমন্বয়করা।

তারা বলেন, বিশৃঙ্খলাকারীদের কঠোরভাবে রুখে দেওয়া হবে।

কেননা, এ সরকার ১৬ জনের নয়, কোটি ছাত্র-জনতাসহ দেশের ১৮ কোটি মানুষ সরকারের সঙ্গে রয়েছেন।

বুধবার (১৪ আগস্ট) বিকেলে নগরের একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য দেন বৈষম্যবিরোধী ছাত্র-আন্দোলনের সিলেটের সমন্বয়ক আব্দুল্লাহ আল গালিব।

সম্বয়করা বলেন- ‘ছাত্র-জনতার এক মাস বিপ্লবের মধ্যদিয়ে দীর্ঘ ১৫ বছরের স্বৈরাচার সরকার শেখ হাসিনার পতন ঘটানো হয়েছে। ঢাকার পর আন্দোলন বেশি বেগবান হয় বিভাগীয় শহর সিলেটে। আন্দোলনে ছাত্র-জনতার সঙ্গে সাংবাদিকসহ  সিলেটের সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করেন। এসময় পুলিশের গুলিতে নিহত হন সিলেটের সাংবাদিক এটিএম তুরাব। পুলিশের ধাওয়ায় পানিতে পড়ে মারা যান করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ছাত্র রুদ্র সেন। আমরা তাদের আত্মত্যাগ শ্রদ্ধাভরে স্মরণ করছি এবং সিলেটবাসীর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

বক্তারা বলেন, বিপ্লবের মাধ্যমে ৫ আগস্ট ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর নতুন করে দেশ বিনির্মাণের কাজ করছে ছাত্র-জনতা। ছাত্রদের প্রস্তাবিত বর্তমান সরকার একটি দুর্নীতিমুক্ত, বৈষম্যহীন ও প্রকৃত স্বাধীন দেশ গড়তে চায়। এতে সহযোগিতা করছে ছাত্র-জনতা। কিন্তু হাসিনার পতনের পর পার্শ্ববর্তী দেশের ষড়যন্ত্রে গুজব রটিয়ে সাধরণ হিন্দু সম্প্রদায়কে উস্কে দেওয়া হচ্ছে।

সমন্বয়করা আরও বলেন- ‘সংখ্যলঘু বলতে কোনো শব্দ নেই। সারা দেশের মানুষ একই পরিবারের সদস্য। আমরা সবাই বাঙালি-বাংলাদেশি। ৫ আগস্ট থেকে ছাত্র-জনতা, মাদরাসার ছাত্র, বিভিন্ন সামাজিক-রাজনৈতিক সংগঠন এবং সাধারণ মানুষ হিন্দুদের বাসা-বাড়ি ও মন্দির পাহারা দিচ্ছেন। হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান সংগঠনের নেতারাও ছাত্র-জনতার আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করেছেন এবং এ সরকারের সঙ্গে রয়েছেন। ’

সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আওয়ামী লীগ নেতা আনোয়ারুজ্জামান চৌধুরী, প্রধান নির্বাহী কর্মকর্তা, সকল দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারী ও কাউন্সিলরকে ২৪ ঘণ্টা সময় বেঁধে দেন।

সমন্বয়করা বলেন- ‘বৃহস্পতিবার (১৫ আগস্ট) দুপুরের মধ্যে তারা সবাই পদত্যাগ না করলে নগরভবন ঘেরাও করা হবে। বর্তমানে দেশের প্রতিটি সেক্টরকে দুর্নীতিমুক্ত করার আন্দোলন চালাচ্ছি। তাই স্বৈরাচারের অধীনে যত প্রহসনমূলক নির্বাচন হয়েছে এবং এসব নির্বাচনে যারা বিজয়ীরূপে বিভিন্ন চেয়ারে বসেছে তাদের আমরা আর চেয়ারে দেখতে চাই না। এরই ধারবাহিকতায় সিসিক মেয়রসহ পরিষদের সবাইকে ২৪ ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয়েছে। ’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সমন্বয়করা বলেন-  সিলেটে আন্দোলন চলাকালে আহত সবার তালিকা প্রস্তুত করা হচ্ছে। পরে সেটি যাচাই-বাছাই করে প্রকাশ করা হবে। এখন পর্যন্ত আহত যারা আমাদের সহযোগিতা চেয়েছেন আমরা সহযোগিতা করেছি। এছাড়া সরকারের নির্দেশে  সিলেটের হাসপাতালগুলোতে চিকিৎসাধীন সকল আহতের তালিকা কর্তৃপক্ষের মাধ্যমে সরকারের কাছে যাবে। আহতদের সহযোগিতা করবে সরকার।

আরেক প্রশ্নের জবাবে তারা বলেন- বিনা উস্কানিতে ছাত্রদের উপর গুলি চালিয়ে হতাহতের ঘটনায় দায়ি মহানগর পুলিশের উপ কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ, এডিসি গোলাম দস্তগীরসহ অনেকের নেতৃত্বে হামলা চালিয়েছে। তাদের বরখাস্ত করা হবে বলে বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের নিশ্চিত করেছেন সিলেটের পুলিশ কমিশনার জাকির হোসেন খান।

পাশাপাশি আমরা কর্মসূচির চার দফা পালন করছি। তাতে খুনী হাসিনাসহ তার যত সহযোগী ছিল, যারা গণহত্যার সাথে জড়িত ছিল। তাদের সকলকে বিচারের আওতায় নিয়ে আসবো। যতক্ষণ তাদের বিচারের আওতায় আনা না হবে, ততক্ষণ মাঠে থাকবো, ইনশাহআল্লাহ।

ভাঙচুর লুটপাটের বিষয়ে তিনি বলেন, ছাত্র-জনতার একটি সফল অভ্যুত্থানকে বিতর্কিত করতে আওয়ামী ফ্যাসিস্টরা বিভিন্ন সম্প্রাদায়ের উপর হামলা ও লুটপাট চালায়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সহ-সমন্বয়ক ও  সিলেটের প্রধান সমন্বয়ক শাবিছাত্র আসাদুল্লাহ আল-গালিব, সিলেটের অন্যতম সমন্বয়ক শাবিছাত্র মো. গোলাম মর্তুজা সেলিম ও দেলওয়ার হোসেন শিশির, সিলেটের সহ-সমন্বয়ক শাবিছাত্র ফয়ছল হোসেন, শাবি সমন্বয়ক হাফিজুর রহমান ও জহিরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
এনইউ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।