ঢাকা, শুক্রবার, ১ ভাদ্র ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

জাতীয়

নতুন স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর, সাখাওয়াত বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৪
নতুন স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর, সাখাওয়াত বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন

ঢাকা: অন্তর্বর্তী সরকারে নতুন করে শপথ নেওয়া চার উপদেষ্টার মধ্যে দপ্তর বণ্টন হয়েছে। এছাড়া আগে দায়িত্ব নেওয়া কিছু উপদেষ্টার দপ্তর পুনর্বণ্টন হয়েছে।

 

এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরীকে। আর ওই মন্ত্রণালয় থেকে সরিয়ে ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনকে দেওয়া হয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্ব।

শুক্রবার (১৬ আগস্ট) সন্ধ্যায় দপ্তর বণ্টন ও পুনর্বণ্টন করার বিষয়টি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়েছে।

নতুনভাবে শপথ নেওয়া অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদকে পরিকল্পনা মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা করা হয়েছে। সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদারকে সংযুক্ত করা হয়েছে প্রধান উপদেষ্টার কার্যালয়ে।

সাবেক সচিব মুহাম্মদ ফাওজুল কবির খানকে দেওয়া হয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্ব।

পুরোনো উপদেষ্টাদের দায়িত্ব পুনর্বণ্টন
সালেহ উদ্দিন আহমেদ অর্থ মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়; আসিফ নজরুল আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়; আদিলুর রহমান খান শিল্প মন্ত্রণালয় এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়; রিজওয়ানা হাসান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়; নাহিদ ইসলাম ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়; আসিফ মাহমুদ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়; ফারুক-ই-আজম (বীর প্রতীক) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

অন্যদিকে ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেনকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন।

অন্যান্য উপদেষ্টাদের দায়িত্ব অপরিবর্তিত থাকবে।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর ৮ আগস্ট নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে ১৭ সদস্যের অন্তর্বর্তী সরকার গঠন করা হয়। আজ নতুন চার উপদেষ্টা শপথ নেন। সব মিলিয়ে ২১ সদস্যদের উপদেষ্টা পরিষদ গঠন হলো।

এদিকে, আলী ইমাম মজুমদারকে আগে প্রধান উপদেষ্টার বিশেষ সরকারী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। সেই নিয়োগের অবসান করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৪
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।