ঢাকা, মঙ্গলবার, ১২ ভাদ্র ১৪৩১, ২৭ আগস্ট ২০২৪, ২১ সফর ১৪৪৬

জাতীয়

১৯শ কোটি টাকা সফট লোন চায় বিজিএমইএ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
১৯শ কোটি টাকা সফট লোন চায় বিজিএমইএ

ঢাকা: সাম্প্রতিক সময়ে রপ্তানি খাতের মন্দাভাব কাটিয়ে উঠতে অন্তর্বর্তী সরকারের কাছে ১৮০০-১৯০০ কোটি টাকা সফট লোন চেয়েছেন তৈরি পোশাক শিল্পমালিকদের সংগঠন বিজিএমইএ।  

মঙ্গলবার (২৭ আগস্ট) আগারগাঁওয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কার্যালয়ে অন্তর্বর্তী সরকারের অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সাক্ষাৎ শেষে বিজিএমইএর সভাপতি খন্দকার রফিকুল ইসলাম সাংবাদিকদের একথা জানান।

তিনি বলেন, শুধু মাত্র তৈরি পোশাক খাতের জন্য আমরা অন্তর্বর্তী সরকারের কাছে আনুমানিক ১৮০০-১৯০০ কোটি টাকা সফট লোন চেয়েছি।

তিনি আরো বলেন, গত ৪৫ দিনের মধ্যে আমাদের ১৬-১৭ দিন প্রোডাকশন বন্ধ ছিল। পাশাপাশি বন্যার কারণেও চার-পাঁচ দিন এক্সপোর্ট করা যায়নি। অনেকগুলো কারণে শুধু মাত্র এই সেক্টরের জন্য সহায়তা চেয়েছি।

বিজিএমই সভাপতি বলেন, বাংলাদেশ পরিবর্তিত পরিস্থিতির কারণে আমাদের ফ্যাক্টরি গুলো প্রায় ১৬ দিন রান করতে পারেনি। এই কারণে আমরা একটি সফট লোনের জন্য মাননীয় উপদেষ্টার কাছে অনুরোধ করেছি। একটা মাসের জন্য যদি একটা সফট লোন দেওয়া যায়। এই লোন ইন্টারেস্টসহ এক বছরের মধ্যে আমরা ফেরত দিয়ে দিব। এছাড়া আরো ছোট ছোট কিছু ইস্যুও ছিল। তিনি আমাদের আশ্বস্ত করেছেন, আমরাও এই সরকারের সঙ্গে কাজ করে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবো।

তিনি বলেন, আমাদের আরেকটি ইস্যু ছিল আগে আমরা ছয়টি লোনের কিস্তি ফেল করলে আমাদের ক্লাসিফাইট করতো, পরে এটা পরিবর্তন করে তিনটাতে নেমে এসেছে আমরা এটাকে আবারো ৬টা করতে বলেছি। পরিস্থিতি স্বাভাবিক হলে এটা আবার তিনটা করতে পারবেন। তিনি অত্যন্ত পজিটিভ, আমাদেরকে সহায়তার আশ্বাস দিয়েছেন এবং আমরাও তাকে সব ধরনের সহযোগিতার করবো বলে আশ্বস্ত করেছি। বাংলাদেশের এক্সপোর্ট অনেক দ্রুত বাড়বে। আমরা আশা করছি আমাদের অর্থনীতি ঘুরে দাঁড়াবে এবং আমাদের সকলের সহযোগিতা থাকলে বিদেশি বায়ারদের আস্থা বাড়বে। আমরা বিশ্বাস করি যে অনেক বেশি বিজনেস বাংলাদেশে মুভ করবে।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা,আগস্ট ২৭,২০২৪
এসএমএকে/এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।