ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বেলস পার্কের প্রশাসনিক নাম বঙ্গবন্ধু উদ্যান বাতিলের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৪
বেলস পার্কের প্রশাসনিক নাম বঙ্গবন্ধু উদ্যান বাতিলের দাবি

বরিশাল: বরিশালের ঐতিহাসিক বেলস পার্কের প্রশাসনিক নাম বঙ্গবন্ধু উদ্যান বাতিল করে শহীদ আব্দুল্লাহ আল আবিরের নামকরণের দাবিতে মানববন্ধন করা হয়েছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) বরিশাল নগরের উদ্যান সংলগ্ন বান্দরোডে স্বাধীনতা ফোরাম বরিশালের আয়োজনে এ কর্মসূচি পালিত হয়।

স্বেচ্ছাসেবক দল বরিশাল মহানগরের যুগ্ম আহ্বায়ক তারিক সোলাইমানের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন স্বাধীনতা ফোরাম বরিশাল জেলা কমিটির সভাপতি আলহাজ্ব নুরুল আমিন। এ সময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কেন্দ্রীয় বিএনপির নির্বাহী সদস্য ও স্বাধীনতা ফোরামের কেন্দ্রীয় সংসদের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ।

তিনি বলেন, অধিকার আদায়ের আন্দোলনে শতাধিক তরুণ ছাত্র-জনতা যুবকের তাজা প্রাণ ফ্যাসিস্ট শেখ হাসিনার পালিত বাহিনীর গুলিতে রাজপথেই ঝরেছে। এ রকম হত্যা দেশের ইতিহাসে আর কখনও ঘটেনি।

তিনি অন্তর্বর্তী সরকারের কাছে দাবি রেখে বলেন, আপনারা আজ যাদের রক্তের ওপর দাঁড়িয়ে আছেন তারা কোনো ব্যক্তিগত স্বার্থের জন্য ঝাঁপিয়ে পড়ে লড়াই করেনি। তারা জাতীয় স্বার্থে, দেশের স্বার্থে, সকল মানুষের স্বার্থে এদেশকে স্বৈরাচার মুক্ত করার জন্য ঝাঁপিয়ে পড়েছিল। আর আন্দোলনে যারা জীবন বিলিয়ে দিয়েছেন তরা এ দেশের জাতীয় বীর। তাদের মাথার তাজ বানিয়ে রাখতে চাই।

তিনি বলেন, মৃত্যুর আগে আব্দুল্লাহ আল আবির তার বোনকে বলেছিল ‘দেশের এমন সময়ে ঘরে বসে থাকতে পারি না, আমাকে একটি পতাকা দাও’। এ কথা বলে ঘর থেকে বের হয়ে আর ফিরে আসেননি। তাই এই বরিশালের বেলস পার্কের প্রশাসনিক নাম বঙ্গবন্ধু উদ্যান বাতিল করে শহিদ আব্দুল্লাহ আল আবিরের নামকরণ করা হোক। আর শেখ হাসিনা নয়, বরিশালের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা মেজর এম এ জলিলের নামে ক্যান্টনমেন্টের নাম রাখার দাবি জানাই।

আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ আরও বলেন, এই বাংলার মাটিতেই খুনি হাসিনার বিচার কার্যকরের দাবি বর্তমান সরকারের কাছে জানাই।

মানবনন্ধনে আরও বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম ফরিদ, স্বাধীনতা ফোরামের সদস্য সচিব নাজমুস শাকিব, শহিদ আবীরের বাবা মো. মিজানুর রহমান, সাবেক জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক রফিকুল ইসলাম জনি, নুরুল মোমেন কোটন, আনোয়ার হোসেন টিটু, জেলা ছাত্র দলের সভাপতি মাহফুজুল হক মিঠু, ছাত্রদল নেতা আসিফ আল মামুন, ছাত্রদল নেত্রী অন্যান্য কবীর প্রমুখ।

পরে শহীদ আব্দুল্লাহ আবিরের নামে ব্যানার টানিয়ে মোনাজাত করেন উপস্থিত স্বাধীনতা ফোরাম নেতৃবৃন্দ।

উল্লেখ্য, ১৯ জুলাই ‍আন্দোলন চলাকালীন ঢাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত হন নগরের ব্রাউন কম্পাউন্ড এলাকার বাসিন্দা আব্দুল্লাহ আল আবির। আর ঐতিহ্যবাহী বেলস পার্ককে ‍আওয়ামী লীগ ‍সরকারের আমলে বঙ্গবন্ধু ‍উদ্যান হিসেবে নামকরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, সেপ্টেম্বর, ৪, ২০২৪
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।