ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

পাকুয়াখালীর ৩৫ কাঠুরিয়াসহ পার্বত্য চট্টগ্রামের সব গণহত্যার বিচার দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৪
পাকুয়াখালীর ৩৫ কাঠুরিয়াসহ পার্বত্য চট্টগ্রামের সব গণহত্যার বিচার দাবি

রাঙামাটি: ১৯৯৬ সালে রাঙামাটির লংগদুতে সংগঠিত ৩৫ কাঠুরিয়া হত্যাকাণ্ডসহ পার্বত্য চট্টগ্রামের সব গণহত্যার বিচারের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে বিচার নিশ্চিত করার দাবি জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ রাঙামাটি জেলা শাখা।  

সোমবার (০৯ সেপ্টেম্বর) পাকুয়াখালী গণহত্যা উপলক্ষে রাঙামাটি ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে বক্তারা এ দাবি জানান।

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক আবু বক্কর ছিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন- পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ রাঙামাটি জেলা শাখার সভাপতি শাব্বির আহমদ। বিশেষ অতিথি ছিলেন, সংগঠনটির জেলার সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলায়মান।

বক্তারা বলেন, মানবাধিকার এবং ন্যায়ের ভিত্তিতে পাবর্ত্যাঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্যই পাকুয়াখালী গণহত্যাসহ পাহাড়ে সব বাঙালি গণহত্যার তদন্তের প্রতিবেদন প্রকাশ করে বিচার প্রক্রিয়া দ্রুত শুরু করা প্রয়োজন। অন্যথায় পাবর্ত্যাঞ্চলে শান্তি প্রতিষ্ঠার আশা কোনোদিনই সফল হবে না। পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় ও সম্প্রীতি রক্ষায় সশস্ত্র অবৈধ অস্ত্রধারী ও দেশদ্রোহী সন্ত্রাসী সংগঠন জেএসএস ও ইউপিডিএফকে নিষিদ্ধ করতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন- পার্বত্য চট্টগ্রাম মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোরশেদা আক্তার, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ রাঙামাটি পৌর কমিটির সভাপতি মো. ইব্রাহিম, পৌর সাধারণ সম্পাদক হিরো তালুকদার।  

আলোচনা সভা শেষে পিসিএনপি জেলা সাংগঠনিক সম্পাদক মাওলানা মো. আবু বক্করের পরিচালনায় নিহত ব্যক্তিদের রুহের মাগফেরাত কামনায় মোনাজাত অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad