ঢাকা, শনিবার, ৩০ ভাদ্র ১৪৩১, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১০ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

শ্রমিক অসন্তোষ: আশুলিয়ায় ৬ মামলা, আসামি ১৯১০

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৪
শ্রমিক অসন্তোষ: আশুলিয়ায় ৬ মামলা, আসামি ১৯১০

সাভার (ঢাকা): গত কয়েকদিন ধরে চলমান শ্রমিক অসন্তোষের জেরে সাভারের আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিরতা বিরাজ করছে। অনেক কারখানাতেই চলেছে হামলা, ভাঙচুর ও লুটপাটের মতো ঘটনা।

অভিযোগ উঠেছে বহিরাগতসহ ওইসব প্রতিষ্ঠানের কিছু উচ্ছৃঙ্খল শ্রমিকদের বিরুদ্ধেও। এসব ঘটনায় ক্ষতিগ্রস্ত শিল্প প্রতিষ্ঠানের পক্ষে ছয়টি মামলা দায়ের করেছে কর্তৃপক্ষ। পাঁচটি মামলায় ৩১ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ১ হাজার ৯১০ জনকে আসামি করা হয়েছে। একটি মামলায় অজ্ঞাতনামাদের আসামি করা হলেও সংখ্যা উল্লেখ নেই।

শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে মামলার বিষয়ে নিশ্চিত করেন শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম। এর আগে গত ৫ থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন সময়ে আশুলিয়া থানায় মামলাগুলো দায়ের করে কারখানা কর্তৃপক্ষ।

জানা যায়, গত বুধবার (১১ সেপ্টেম্বর) টংগাবাড়ি এলাকার ন্যাচারাল ডেনিমস লিমিটেড কারখানার সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) সবুজ হাওলাদার বাদী হয়ে ৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ৩০ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন।

মামলার আসামিরা হলেন—বুলেট (২৩), সুজন সরদার (২১), হারুন অর রশিদ (৪২), মো. গাদ্দাফি (২৪) সহ অজ্ঞাতনামা আরও ৩০ জন। তারা সবাই ন্যাচারাল ডেনিমস কারখানারই শ্রমিক-কর্মচারী।

এ ছাড়া গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) আশুলিয়ার বেরন এলাকার ইয়াগী বাংলাদেশ গার্মেন্টস লিমিটেড কারখানার সহকারী ব্যস্থাপক (প্রশাসন) জাহাঙ্গীর আলম অজ্ঞাতনামা ১৫০-২০০ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেছেন।

গত ১১ সেপ্টেম্বর আশুলিয়া থানায় বাদী হয়ে একটি মামলা দায়ের করেন ইউসুফ মার্কেট এলাকার ডিসাং সোয়েটার লিমিটেড কারখানার ব্যস্থাপক (প্রশাসন) ইকবাল হোসেন (তপন)। মামলাটিতে আসামিদের সংখ্যা উল্লেখ না করে অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে।

এ ঘটনার দুই দিন আগে গত ৯ সেপ্টেম্বর অজ্ঞাতনামা ৪০০ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেন আশুলিয়ার বঙ্গবন্ধু রোড এলাকার আলিফ এমব্রয়ডারি ভিলেজ লিমিটেড, লাম মীম অ্যাপারেল্স লিমিটেড ও লাম মীম অ্যাসোসিয়েট লিমিটেড কারখানার ব্যবস্থাপক রেফাই সিদ্দিক। একই দিনে আশুলিয়া থানায় আরেকটি মামলা দায়ের করেন জিরাব পুকুরপাড় এলাকার লুসাকা গ্রুপের সহকারী ব্যবস্থাপক সোহেল রানা। মামলায় ২৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ৮০ জনকে আসামি করা হয়।

গত ৫ সেপ্টেম্বর আশুলিয়ার গৌরিপুর এলাকার ম্যাকসসন্স স্পিনিং মিলস পিএলসি কারখানার সহকারী মহা-ব্যবস্থাপক মাকসুদুর রহমান অজ্ঞাতনামা ১ হাজার ২০০ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়, অভিযুক্তরা বেশ কিছুদিন ধরে বিভিন্ন দাবি তুলে কাজ বন্ধ রেখে কারখানায় উচ্ছৃঙ্খল আচরণ করতে থাকেন। এরপর তাদের দাবি মেনে নেয় কর্তৃপক্ষ। তারপরও বহিরাগতসহ এসে কাজ বন্ধ রেখে লাঠিসোঁটা নিয়ে বিভিন্ন ফ্লোরে কর্মরত সাধারণ শ্রমিকদের কাজে বাধা দেন অভিযুক্তরা। কাজ বন্ধ করতে না চাইলে কয়েকজন শ্রমিককে তারা মারধরও করেন। এ সময় কর্মকর্তাদের কক্ষে আটকে রেখে ফ্যাক্টরিতে আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়ার হুমকিও দেন তারা।

মামলার বিষয়ে আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) কামাল হোসেন বলেন,  আমি দুদিন হলো এখানে এসেছি। সকল তথ্য নেই আমার কাছে। তবে গত কয়েকদিনে আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের ঘটনায় বেশ কয়েকটি মামলা দায়ের হয়েছে। ক্ষতিগ্রস্ত কারখানা কর্তৃপক্ষ বাদী হয়ে এসব মামলা দায়ের করেছে। মামলায় উচ্ছৃঙ্খল শ্রমিকসহ বহিরাগত অজ্ঞাতনামা প্রায় দুই হাজার ব্যক্তিকে আসামি করা হয়েছে। মামলা তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৪
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।