ঢাকা, রবিবার, ৩০ ভাদ্র ১৪৩১, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

আমি মাস্টারমাইন্ড ছিলাম না: মাহফুজ আলম 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৪
আমি মাস্টারমাইন্ড ছিলাম না: মাহফুজ আলম 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লিয়াজোঁ কমিটির সদস্য ও প্রধান উপদেষ্টা ড. ইউনূসের বিশেষ সহকারী মাহফুজ আলম বলেছেন, আমি (বৈষম্যবিরোধী আন্দোলনের) মাস্টারমাইন্ড ছিলাম না। তবে ৫ জুন থেকে ৫ আগস্ট পর্যন্ত প্রতিটি সিদ্ধান্ত আমার সঙ্গে পরামর্শ করে নেওয়া হয়ছিল।

 

‘৯ দফাসহ অন্যান্য দফা আমার থেকে অনুমোদন নেওয়া হয়েছিল। গত পাঁচ বছর ধরে সকল প্রোগ্রাম ও বয়ান আমার হাতে লেখা হয়েছিল। আমি চ্যালেঞ্জগুলো পার করতে পারলে আপনারা অবশ্যই সব জানতে পারবেন। ’

শনিবার (১৪ সেপ্টেম্বর) সাম্প্রতিক কিছু অভিযোগ, প্রচারণা ও নিজের রাজনৈতিক মতাদর্শ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে তিনি এই কথা বলেন।  

তিনি বলেন, আমার বিরুদ্ধে বিশেষ করে ভারতীয় গণমাধ্যম ও আওয়ামীলীগের মিডিয়া সেল অপপ্রচার করছে যে, আমি ইসলামবাদী বা জঙ্গি রাজনীতির সঙ্গে বিশেষ করে হিজবুত তাহরীরের সঙ্গে জড়িত ছিলাম। আমি এসবের সঙ্গে জড়িত ছিলাম না৷ ইকোনোমিক টাইমসের এক প্রতিবেদক হিজবুর তাহরীরের প্রতি আমার অনুগত্যের অভিযোগ করেছেন, যা সম্পূর্ণ মিথ্যা এবং ভারতীয় বর্ণনাকে পরিবেশন করে।  

‘আমি হিযবুত তাহরীর এবং অন্য অগণতান্ত্রিক দলের আদর্শের বিরুদ্ধে ছিলাম এবং এখনও আছি। ’

ইসলামী ছাত্রশিবিরের সাথে জড়িত ছিলেন না উল্লেখ করে তিনি বলেন, আমি কখনো ছাত্রশিবিরের রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নেইনি। বিশ্ববিদ্যালয়ের প্রথম তাদের প্রোগ্রামে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু আমি বাংলাদেশের জন্য তাদের আদর্শিক দৃষ্টিভঙ্গিতে বিশ্বাসী ছিলাম না।  

‘আমি আক্ষরিক অর্থে কখনো শিবিরের ইসলাম গ্রহণ করিনি। কিন্তু ক্যাম্পাসে আমাকে ইসলামোফোবিয়া এবং শিবির ট্যাগিংয়ের সম্মুখীন হতে হয়েছে। ’

মাহফুজ আলম বলেন, আমি একজন মুমিন এবং একজন বাঙালি মুসলিম। আমি ইসলামবাদী বা ধর্মনিরপেক্ষবাদী মতাদর্শকে সমর্থন করি না। এই অঞ্চলে একটি সভ্যরূপে রূপান্তরিত রাষ্ট্র এবং সমবেদনা এবং দায়বদ্ধতা আদর্শের উপর ভিত্তি করে একটি সমাজের জন্য আমার একটি ভিশন আছে। নিপীড়িত বহুজনের ব্যক্তিগত ও যৌথ আকাঙ্ক্ষা রাষ্ট্রের নীতিতে অনুবাদ করার উপায় খুঁজে পাবে।

‘ঢাকা হবে বঙ্গোপসাগরীয় অঞ্চলের সভ্যতার মিলন ও সাংস্কৃতিক কেন্দ্রস্থল। ইনশাআল্লাহ’

তিনি বলেন, আমি ইসলামাবাদ বা অন্য কোনো ধর্মীয় ও সাংস্কৃতিক অভিব্যক্তি বিরোধী নই। আমি মনে করি সম্প্রদায় এবং তাদের সাংস্কৃতিক অভিব্যক্তি রাষ্ট্র গঠনে একটি সহ-অস্তিত্বের স্থান খুঁজে পাওয়া উচিত। রাষ্ট্রের ধর্মনিরপেক্ষতার প্রকল্প কোনো সম্প্রদায়ের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিব্যক্তি জন্য জায়গা সীমিত করা উচিত নয়। কিন্তু, এই অভিব্যক্তিগুলো ফ্যাসিস্ট মতাদর্শের সঙ্গে এক করা উচিত নয়।

‘আমি কঠোর অর্থে লালন ও মার্কস অনুসারী নই, তাই ফরহাদ মজহারের ইসলাম ও মার্ক্সবাদ ভার্সনের সদস্যতা করিনা। লালনকে আমি বাংলার প্রাণ সন্ধানী অনুশীলন ও আচার-আচরণ হিসেবে দেখি। এবং যতক্ষণ না পুঁজিবাদ অব্যাহত থাকবে ততক্ষণ মার্কস প্রাসঙ্গিক থাকবে। তবে বাংলা মুসলিমদের প্রশ্ন মূলত নদীমাতৃক ইসলাম ও বাংলার মুসলিম সম্প্রদায়ের কাঠামোর মধ্যে উল্লেখ ও আলোচনা করা উচিত। বাঙালি মুসলমানদের উচিত নিকৃষ্টতম জটিলতার বেড়ি ভেঙে তাদের পূর্বপুরুষদের বিশ্ব চিন্তা বিশ্বজগতের ব্যাখ্যা করা। ’

‘আমি কবর বা মাজার পুজারি নই। আমি বিভিন্ন তারিকদের সুফি ও ওলেমাদের পূজা করি। কৈশোরে ও পরে অনেক ওলামা ও পীরের সাথে বসবাস ও যোগাযোগ করেছিলাম। এবং, এখনও, তাদের সঙ্গে আমার একটি সংযোগ আছে। তারা আমাকে রাসূল (সা.) এর প্রেমে কবুল করেছে। আমি তাদের প্রতি কৃতজ্ঞ। আবার, আমি আপস করা এবং ফ্যাসিবাদ সক্রিয় করা পছন্দ করি না। আমি ঐসকল সুফি ও আলেমদের ভালোবাসি, যারা হকের পক্ষে থাকে (সত্য ও অধিকারের পক্ষে)’

'আমার মনে হয় এই কবর ধ্বংসকারী সত্যিই বাঙালি মুসলিম ও বাংলার সাধারণ আকাঙ্ক্ষা ও ঐতিহাসিক উত্তরাধিকারের বিরুদ্ধে। '

তিনি বলেন, ঐতিহাসিক সম্প্রদায় গঠন হিসেবে বাঙালি মুসলমানদের দক্ষিণ এশিয়ার উপাল্টার্ন (নিপীড়িত হিন্দু, বৌদ্ধ ও মুসলিম) জনতার সঙ্গে জোটবদ্ধ করতে হবে। এইভাবে, তাদের মুজিববাদ, ইসলামোফোবিয়া, হিন্দুত্ব এবং ফ্যাসিবাদ দূর করতে হবে যাতে সুফিবাদ ও ইসলামবাদ সক্রিয় করে। আমরা অনেকবারই দেখেছি যে, ফ্যাসিস্ট বিরোধী ইসলামও মুজিববাদ ও হিন্দুত্বের জীবনরেখা হয়ে উঠেছে।

'আমি আমার বাঙালি মুসলিম পূর্বপুরুষদের অনুসরণ করি যারা ত্যাগ ও দূরদর্শিতার মাধ্যমে একটি সম্প্রদায় গঠন ও গঠন করেছেন। এই সম্প্রদায়ের এই অঞ্চলে একটি ন্যায্য অংশ থাকবে এবং তাদের দৃষ্টিভঙ্গি সত্য হবে। আমি ব্যাকডেটেড জাতীয়তাবাদের বিরুদ্ধে। আমাদের নতুন ভাষা ও শব্দবিজ্ঞান দরকার আরো বেশি মানুষের সঙ্গে যোগাযোগ করার জন্য- বাংলাদেশে এবং বাইরে। '

শেষে তিনি লেখেন, আমার  লেখায় কেউ কষ্ট পেলে আমি মন থেকে ক্ষমা চাই। আমি তোমাদের সবাইকে নাগরিক হিসেবে, ভাই ও বোন হিসেবে ভালোবাসি।  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।