ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪৩১, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

সাংবাদিক ঊর্মি রহমান মারা গেছেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৪
সাংবাদিক ঊর্মি রহমান মারা গেছেন

ঢাকা: বিবিসির সাবেক সাংবাদিক ও বিশিষ্ট লেখক উর্মি রহমান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শনিবার (১৪ সেপ্টেম্বর) ভারতের কলকাতায় হাসপাতালে নেওয়ার পথে মারা যান তিনি।

কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। মৃত্যুকালে তিনি স্বামী সাগর চৌধুরী ও একমাত্র সন্তান রূপক রহমানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।  

উর্মি রহমানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার বন্ধু মানবাধিকারকর্মী সীমা মোসলেম।

বাংলাদেশের নারী সাংবাদিকদের মধ্যে পাইওনিয়ার ঊর্মি রহমান। তার সাংবাদিকতার শুরু দৈনিক সংবাদ দিয়ে। এরপর কাজ করেন পিআইবি, উইকলি হলিডে ও বিবিসি রেডিওতে।  

প্রায় এক যুগ ধরে স্বামী সাগর চৌধুরীর সঙ্গে কলকাতায় বাস করছিলেন। গল্প, উপন্যাস, স্মৃতিকথা, ভ্রমণ কাহিনী, অনুবাদ দুই হাত ভরে লিখেছেন এ প্রথিতযশা সাংবাদিক।

ঊর্মি রহমানের জন্ম খুলনায়। রাজধানী আজিমপুরে বড় হয়েছেন। পড়ালেখা করেছেন ঢাকার বিখ্যাত স্কুল-কলেজে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিয়ে সাংবাদিকতা শুরু করেন। শিল্প-সাহিত্যের সঙ্গে মিলেমিশে নিজেকে উপস্থাপন করেছেন লন্ডন থেকে আন্তর্জাতিক বাংলাভাষীর পরিমণ্ডলে।

ঊর্মি রহমানের প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘পাশ্চাত্যে নারী আন্দোলন’, ‘সমান্তরাল, ‘অতিথি’, ‘এদেশে বিদেশে’। সম্প্রতি বিলেতের প্রকাশক ফ্রান্সিস লিঙ্কন প্রকাশ করেছে ঊর্মি রহমানের শিশুতোষ গ্রন্থ ‘বি ইজ ফর বাংলাদেশ’।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।