ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মেট্রোরেল লাইনের বিয়ারিং প্যাড স্থানচ্যুতির কারণ খুঁজতে ৭ সদস্যের কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৪
মেট্রোরেল লাইনের বিয়ারিং প্যাড স্থানচ্যুতির কারণ খুঁজতে ৭ সদস্যের কমিটি

ঢাকা: মেট্রোরেলের বিজয় সরণি ও ফার্মগেট স্টেশনের মধ্যবর্তী স্থানে লাইনের পিয়ার এবং ভায়াডাক্টের মধ্যবর্তী স্থানের ইলাস্টোমেরিক বিয়ারিং প্যাড স্থানচ্যুত হওয়ার ঘটনায় তদন্ত হবে।

এটি করতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএসটিসিএল), প্রকল্প ও পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে ৭ সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে৷ আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে এ কমিটি সংশ্লিষ্টদের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেবে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে ডিএসটিসিএলের প্রধান কার্যালয়ে আয়োজিত কনফারেন্সে এ তথ্য জানান এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ।

তিনি বলেন, মেট্রোরেলের বিজয় সরণি ও ফার্মগেট স্টেশনের মধ্যবর্তী স্থানে লাইনের পিয়ার এবং ভায়াডাক্টের মধ্যবর্তী স্থানের ইলাস্টোমেরিক বিয়ারিং প্যাড স্থানচ্যুত হয়েছিল। প্রতিটি পিলারে চারটি করে বিয়ারিং প্যাড থাকে। এগুলো ট্রেন চলাচলের সময় কিংবা ভূমিকম্পে ঝুঁকি এড়াতে ব্যবহার করা হয়। তবে যেকোনো কারণে এর একটি বিয়ারিং প্যাড সরে গিয়েছিল। যে কারণে দুটি লাইনের মধ্যে উঁচু-নিচু অংশ তৈরি হয়েছিল। বিষয়টি আমাদের নজরে আসার পরপরই নিরাপত্তাজনিত কারণে সকাল ৯টা ৪০ মিনিটে মেট্রোরেল চলাচল বন্ধ করে দেওয়া হয়। এর পরপরই আমরা আমাদের টিম দিয়ে এই প্যাড পুনঃস্থাপন করি। কিন্তু তাপের কারণে আমরা দিনের বেলায় এটি পরীক্ষা করতে পারিনি। তাই আমরা রাতে সেটি পরীক্ষা করে ৮টা ২৫ মিনিটে মেট্রো চলাচল পুনরায় চালু করা হয়।

এ ঘটনার কারণ অনুসন্ধান করতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, ডিএসটিসিএল এর প্রকল্প ও পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে সাত সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে এই কমিটি সংশ্লিষ্টদের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবেন। সেখানে তারা এই বেয়ারিং প্যাডের স্থানচ্যুতির কারণ, পরবর্তী ব্যবস্থা এবং সুপারিশ উল্লেখ করবেন।

বাংলাদেশ সময়: ১৬
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।