ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

স্বৈরাচার পতনের আন্দোলনে গিয়ে গুলিবিদ্ধ কারিমুল মারা গেছেন

সিনিয়র করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
স্বৈরাচার পতনের আন্দোলনে গিয়ে গুলিবিদ্ধ কারিমুল মারা গেছেন

ঢাকা: রাজধানীর যাত্রাবাড়ীতে গত ৫ আগস্ট স্বৈরাচার পতনের আন্দোলনে পুলিশের গুলিতে আহত কারিমুল ইসলাম (২২) নামে এক যুবক চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।  

সোমবার (৩০ সেপ্টেম্বর)  ভোরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুরাতন বার্ন ইউনিটের আইসিইউতে তিনি মারা যান।

 

কারিমুলের বাড়ি হবিগঞ্জের লাখাই উপজেলার কাচারহাটি গ্রামে। তবে স্ত্রী ময়না আক্তারকে নিয়ে যাত্রাবাড়ী কুতুবখালী নূর মসজিদের সামনের একটি বাসায় ভাড়া থাকতেন। যাত্রাবাড়ী কাঁচাবাজারে লেবুর আড়তে শ্রমিক হিসেবে কাজ করতেন কারিমুল।

হাসপাতালে কারিমুলের খালু আজিজুল ইসলাম জানান, ৫ আগস্ট বেলা ৩টার দিকে কয়েকজন ছাত্র তাকে ফোন দিয়ে জানান কারিমুল যাত্রাবাড়ী থানার সামনে পুলিশের গুলিতে আহত হয়েছেন। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পরবর্তীতে তারা ঢাকা মেডিকেলের জরুরি বিভাগে গিয়ে কারিমুলকে চিকিৎসাধীন অবস্থায় দেখতে পান।

তিনি জানান, এরপর থেকে সেখানেই তার চিকিৎসা চলছিল। বুকে, থুতনিতে এবং ডান হাতে গুলি লেগেছিল তার।  কয়েক দফায় তার অস্ত্রোপচারও হয়েছিল। তবে বুকের গুলিটি বের করা সম্ভব হয়নি। গত ১০-১২ দিন আগ থেকে তার শারীরিক অবস্থার অবনতে হতে থাকে। পরবর্তিতে আইসিইউতে নেওয়া হয় তাকে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় আজ ভোরে তিনি মারা যায়।

শেখ হাসিনা সরকারের পদত্যাগের সেই এক দফা দাবির আন্দোলনে একনঙ্গে ছিলেন কারিমুলের বন্ধু মো. নুর উদ্দিন। নুর উদ্দিন বলেন, ৫ আগস্ট সকাল থেকে তারা যাত্রাবাড়ী এলাকায় আন্দোলন কর্মসূচি চালিয়ে যাচ্ছিলেন। দুপুরের পর যখন যাত্রাবাড়ী থানা চারদিক থেকে আন্দোলনরতরা ঘিরে ফেলে তখনও একসঙ্গেই ছিলেন কারিমুল ও নুর উদ্দিন। হঠাৎ থানার ভেতর থেকে সব পুলিশ সদস্য একযোগে বের হয়ে ফ্লাইওভারের নিচে থাকা অসংখ্য আন্দোলনকারীদের ওপর নির্মমভাবে গুলি চালাতে থাকে। তখন নুর উদ্দিন কাজলার দিকে দৌড় দেন আর কারিমুল দৌড় দেন যাত্রাবাড়ী চৌরাস্তার দিকে। এরপরে মূলত দুজন বিচ্ছিন্ন হয়ে পড়েন। কয়েক ঘণ্টা পর খবর পান, কারিমুল গুলিবিদ্ধ হয়েছেন।

তিনি জানান, পরবর্তীতে ঘটনাস্থলের একটি ভিডিওতে দেখা গেছে, যাত্রাবাড়ী থানার পাশে ফ্লাইওভারের নিচে অসংখ্য লোক গুলিবিদ্ধ অবস্থায় পড়ে আছে। সেখানেই পড়েছিল কারিমুলও। ভিডিওতে দেখা যায় কয়েকজন মিলে সেখান থেকে একটি ভ্যানে তুলছে কারিমুলকে। পরবর্তীতে হাসপাতালে নিয়ে যায়। তখন ছটফট করছিল।

চিকিৎসকের বরাত দিয়ে ঢাকা মেডিকেল পুলিশ ক্যাম্পের ইনচার্জ মো. ফারুক মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, কারিমুলের মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে।

কারিমুলের ছোট ভাই মো. সুলতান জানান, ৪ ভাইয়ের মধ্যে সবার বড় কারিমুল। এক বছর আগে বিয়ে করেছেন তিনি। তার স্ত্রী ময়না ৩ মাসের অন্তঃসত্ত্বা।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
এজেডএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।