ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

আশুলিয়ায় শ্রমিকের মৃত্যুর ঘটনার তদন্ত ও বিচার দাবি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৪
আশুলিয়ায় শ্রমিকের মৃত্যুর ঘটনার তদন্ত ও বিচার দাবি গার্মেন্ট শ্রমিক সংহতির নেতৃবৃন্দের ফাইল ছবি

ঢাকা: আশুলিয়ায় আন্দোলনরত পোশাকশ্রমিকদের ওপর গুলিবর্ষণ এবং শ্রমিক কাউসারের মৃত্যুতে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির কেন্দ্রীয় কমিটির সভাপ্রধান তাসলিমা আখতার এবং সাধারণ সম্পাদক বাবুল হোসেন।

মঙ্গলবার (১ অক্টোবর) এক যৌথ বিবৃতিতে ম্যাঙ্গোটেক্স কারখানার গুলিতে নিহত শ্রমিক কাউসারের মৃত্যুতে নিন্দা ও প্রতিবাদ জানান তার।

শ্রমিক নেতারা বলেন, গত ১ মাস ধরে শ্রমিকদের উত্থাপিত দাবি ১৮ দফা শ্রমিক-সরকার-মালিক যৌথভাবে বাস্তবায়নের বিষয়ে একমত হয়ে ঘোষণা দেওয়ার পরেও এ ঘটনা অনাকাঙ্ক্ষিত। সোমবার মন্ডল গ্রুপের দুজন শ্রমিক নিখোঁজ ও গুজব প্রচার হলে ন্যাচারাল ডেনিম এবং ইন্ডিগো ন্যাচারাল কারখানা ও মন্ডল গ্রুপের শ্রমিকরা বিক্ষুব্ধ হন। নানাভাবে শ্রমিক এলাকায় শ্রমিকের রুটি রুজির কারখানা বন্ধ রেখে শ্রমিককে বিপদগ্রস্ত করা এবং শিল্পকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে লক্ষ্য করা যাচ্ছে। এরই ধারাবাহিকতায় গুজব কেন্দ্রিক অপ্রপ্রচার এবং শ্রমিক ও যৌথবাহিনীর সংঘর্ষে কাউসারসহ ৫ জন গুলিবিদ্ধ হন।

নেতৃবন্দ অবিলম্বে এই সমস্ত ঘটনার তদন্ত দাবি করে দোষীদের শনাক্ত করে  বিচার করা, নিহতদের যথাযথ মর্যাদাপূর্ণ ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসা দাবি করেন। একইসাথে বিভিন্ন কারখানায় ছাঁটাই ও গ্রেপ্তারের নিন্দা এবং গ্রেপ্তার শ্রমিকদের মুক্তির দাবি জানান তারা।

গার্মেন্ট শ্রমিক সংহতির নেতৃবৃন্দ আরও বলেন, গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে নতুন বাংলাদেশে নতুন ভয়হীন কর্মপরিবেশ পোশাকশ্রমিকরা আশা করে। কিন্তু সেখানে গুলি, গ্রেপ্তার ও ছাঁটাই কেউ কামনা করে না।

অন্যদিকে রানা প্লাজার হাজারো শ্রমিক হত্যার জন্য দায়ী সোহেল রানার জামিনের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন এই দুই শ্রমিক নেতা। তারা বলেন, ৭টি মামলার ৫টি মামলায় সোহেল রানার জামিন হয়ছে। বাকি দুটিতে সাজা শেষ হয়ছে। সেই ক্ষেত্রে সোহেল রানার মুক্ত হতে আর কোনো বাধা থাকবে না। যেটি অত্যন্ত নিন্দনীয়। নতুন সরকারের কাছে হাজারো শ্রমিক হত্যার দায়ে অভিযুক্ত সোহলে রানার শাস্তি নিশ্চিতে পুনর্তদন্ত ও বিচার প্রক্রিয়া দ্রুত করার দাবি জানয়িছে শ্রমিক সংগঠনগুলো। অথচ অভ্যুত্থান পরর্বতী সময়ে সোহেল রানার বিচার ত্বরান্বিত না করে তাকে জামিনে ছেড়ে দিলে এটি অত্যন্ত ন্যক্কারজনক দৃষ্টান্ত হিসাবে চিহ্নিত হবে। অবিলম্বে রানা প্লাজা হত্যাকাণ্ডের পুনর্তদন্ত ও বিচার দাবি করনে নেতৃবৃন্দ।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৪
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।