ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

টানা বৃষ্টিতে রাজধানীবাসীর দুর্ভোগ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৩ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
টানা বৃষ্টিতে রাজধানীবাসীর দুর্ভোগ 

ঢাকা: সন্ধ্যার পর রাজধানীরসহ দেশের বিভিন্ন জায়গায় শুরু হয় মুষলধারে বৃষ্টি। বৃষ্টিতে রাজধানীর প্রধান সড়ক ও অলিগলিতে পানি জমে যায়।

বুধবার (০২ অক্টোবর)সন্ধ্যা ৭টায় শুরু হওয়া বৃষ্টি চলে টানা এক ঘণ্টারও বেশি সময়। এতে বহু এলাকার ফুটপাতও পানিতে ডুবে হয়ে যায়। সড়কে পানি জমে যাওয়ায় যানজটে আটকে পড়েন নগরবাসী।

সন্ধ্যার পর অফিস শেষ করে মতিঝিল থেকে তেজগাঁও বাসার উদ্দেশে রওয়ানা হন তৌহিদুর রহমান। তার ভাড়া করা সিএনজিচালিত অটোরিকশা শান্তিনগর এলাকায় পৌঁছালে আটকা পড়ে। এ সময় অটোরিকশার ইঞ্জিন বন্ধ হয়ে যায়।

বৃষ্টির পানিতে জলাবদ্ধতায় সৃষ্টি হওয়ায় রাজধানীর অনেক রাস্তায় হাঁটু পানি দেখা যায়। এ সময় ঘরে ফেরা মানুষদের রাস্তায় তীব্র যানজটে হেঁটে গন্তব্যে পৌঁছাতে দেখা যায়।

এদিকে টানা বৃষ্টিতে রাজধানীর সেগুনবাগিচা, শান্তিনগর, বিজয়নগর এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ুর সক্রিয় অবস্থানের কারণে দেশের আকাশে বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকাসহ দেশের অনেক অঞ্চলের ওপর দিয়ে ঝোড়ো হাওয়াসহ ভারী বৃষ্টি হতে পারে। একই কারণে চার সমুদ্রবন্দরকে ৩ নম্বর এবং নদীবন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত পূর্বাভাসে বলা হয়, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

বাংলাদেশ সময়: ০০৪৩ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২৪
টিএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।