ঢাকা, শনিবার, ৩ কার্তিক ১৪৩১, ১৯ অক্টোবর ২০২৪, ১৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মেঘনায় নৌ-পুলিশের অভিযানে নৌকা-জাল-মাছ জব্দ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৪
মেঘনায় নৌ-পুলিশের অভিযানে নৌকা-জাল-মাছ জব্দ

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের মেঘনা নদীতে নৌ-পুলিশের অভিযানে ২৭ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল, একটি নৌকা ও ১২ কেজি ইলিশ জব্দ হয়েছে। তবে এসময় কোনো জেলেকে আটক করা যায়নি।

 

পরে জব্দকৃত জালগুলো আগুনে পুড়ে বিনষ্ট করা হয়। এছাড়া মালিকবিহীন নৌকাটি নদীতে ডুবিয়ে দেওয়া হয়েছে। আর মাছগুলো গরিব-দুঃখী ও এতিমখানায় বিতরণ করা হয়।

শুক্রবার (১৮ অক্টোবর) রাতে নৌ-পুলিশের চাঁদপুর অঞ্চলের সহকারী পুলিশ সুপার ইমতিয়াজ আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

নৌপুলিশ সূত্র জানায়, শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রামগতি বড়খেরী নৌপুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) মো. সামসুদ্দোহা সঙ্গীয় ফোর্স নিয়ে মেঘনা নদীতে অভিযান পরিচালনা করে। এসময় বিভিন্ন এলাকায় মালিকবিহীন পাতানো অবস্থায় সাতটি অবৈধ কারেন্ট জাল, একটি নৌকা ও ১২ কেজি ইলিশ জব্দ করা হয়। জব্দকৃত কারেন্ট জালের দৈর্ঘ্য ২৭ হাজার মিটার। জালগুলোর ক্ষেত্রফল এক লাখ ৩৫ হাজার মিটার। যার আনুমানিক বাজার মূল্য আট লাখ ১০ হাজার টাকা। জব্দকৃত ইলিশের মূল্য প্রায় ১০ হাজার টাকা।  

পরে উপজেলা মৎস্য কর্মকর্তার নির্দেশে জালগুলো পুড়িয়ে বিনষ্ট এবং মাছগুলো স্থানীয় গরীব লোকজন ও এতিমখানায় বিলিয়ে দেওয়া হয়। এছাড়া জব্দকৃত মালিকবিহীন নৌকাটি নদীতে ডুবিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, মা ইলিশ রক্ষায় ১৩ অক্টোবর থেকে আগামী ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন নিষেধাজ্ঞা রয়েছে। এ লক্ষ্যে লক্ষ্মীপুরের মেঘনা নদীতে মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়। নিষেধাজ্ঞা অমান্যকারী জেলেদের সর্বোচ্চ দুই বছরের জেল বা পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।