ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শিবচরে ৮ দিনে ৪৬ লক্ষাধিক মিটার অবৈধ জাল জব্দ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
শিবচরে ৮ দিনে ৪৬ লক্ষাধিক মিটার অবৈধ জাল জব্দ

মাদারীপুর: মাদারীপুরের শিবচরের পদ্মা নদী থেকে গত আট দিনে ৪৬ লাখ ৯২ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করেছে উপজেলা মৎস্য অফিস ও চরজানাজাত নৌপুলিশ। জব্দকৃত নিষিদ্ধ কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

শিবচরের চরজানাজাত নৌপুলিশ ফাঁড়ি সূত্রে জানা গেছে, মা ইলিশ সংরক্ষণে গত ১৩ অক্টোবর ভোর হতে শিবচরের পদ্মা নদীতে উপজেলা মৎস্য অফিস ও নৌপুলিশের যৌথ অভিযান চলমান রয়েছে।  

রোববার (২০ অক্টোবর) পদ্মায় অভিযান চালিয়ে চার জেলেকে আটক করে নৌপুলিশ। পরে প্রত্যেককে পাঁচ হাজার করে মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়। আটক চারজন হলেন, মুন্সীগঞ্জের সিরাজদিখান এলাকার বিপ্লব (২৮), শরিয়তপুরের নড়িয়ার মো. বিজয় (১৮), জাজিরা স্বপন (১৮) এবং ফরিদপুরের সদরপুর উপজেলার মো. উজ্জ্বল। আটক জেলেরা পদ্মা নদীর কাজিরসূরা, হাজরা চ্যানেল এবং বাঘরা বাজার এলাকায় ইলিশ ধরছিল।

নৌ পুলিশ সূত্র জানিয়েছে, গত ১৩ থেকে ২০ অক্টোবর পর্যন্ত উপজেলা মৎস্য অফিস ও নৌপুলিশের যৌথ অভিযানে ৪৬ লাখ ৯২ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়, আটক করা হয় ২০ জেলেকে। তাদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা ও জরিমানা করা হয়। এদের মধ্যে দুজনকে মৎস্য সুরক্ষা আইনে ও চারজনকে বেপরোয়া গতিতে বাল্কহেড চালানোর অপরাধে নিয়মিত মামলায় আসামি করা হয়েছে। এছাড়াও মাছ ধরার আটটি নৌকা, দুটি বাল্কহেডসহ আনুষঙ্গিক সামগ্রী জব্দ করা হয়।

চরজানাজাত নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ (পরিদর্শক) মো. হাবিবুল্লাহ বলেন, আমাদের নৌপুলিশের টিম সার্বক্ষণিক অভিযান পরিচালনা করছে। মাছ ধরার ট্রলার, বিপুল পরিমাণ অবৈধ কারেন্ট জাল জব্দসহ এ পর্যন্ত ৩৪১ কেজি ইলিশ উদ্ধার করা হয়েছে। যা স্থানীয় এতিমখানা ও মাদরাসায় বিতরণ করা হয়েছে। ইলিশ রক্ষায় যৌথ অভিযানের পাশাপাশি আমাদের অভিযান চলমান থাকবে।

বাংলাদেশ সময়: ০৯১৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।