ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

শ্যামল হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
শ্যামল হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাইবান্ধার গোবিন্দগঞ্জে শ্যামল হেমব্রম হত্যার বিচারের দাবিতে রাজশাহীতে মানববন্ধন করেছে হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরাম রাজশাহী শাখা।

রাজশাহী: গাইবান্ধার গোবিন্দগঞ্জে শ্যামল হেমব্রম হত্যার বিচারের দাবিতে রাজশাহীতে মানববন্ধন করেছে হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরাম রাজশাহী শাখা।

 

মঙ্গলবার (০৮ নভেম্বর) মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন- গাইবান্ধা সাহেবগঞ্জ বাগদা ফার্ম আদিবাসী পল্লীতে হামলায় ঘর-বাড়ি পুড়িয়ে দেওয়া হয়। এই ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানানোর ভাষা নেই।

বক্তারা বলেন, বাগদা ফার্ম এলাকায় সরকারের অধিগ্রহণ করা জমিতে আখ চাষ করার কথা থাকলেও দশ বছরের বেশি সময় ধরে আখ চাষ বন্ধ রয়েছে। চুক্তি অনুসারে আখ চাষ না হলে অধিগ্রহণ করা জমির মালিকদের জমি ফেরত দেওয়ার চুক্তি রয়েছে। এখন সেখানে তামাকসহ বিভিন্ন খাদ্যশস্য উৎপাদন করা হচ্ছে যা চুক্তি বর্হিভূত। তাই ওই জমি আদিবাসীদের ফিরিয়ে দিতে হবে।

এছাড়া কর্মসূচি থেকে সেখানকার আদিবাসীদের নিরাপত্তা, ক্ষতিপ‍ূরণ ও পুনর্বাসনের দাবি জানানো হয়।

মানবন্ধনে আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি হেমন্ত মাহতেরোর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- বিশিষ্ট কলামিস্ট প্রশান্ত কুমার সাহা, ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার সভাপতি কল্পনা রায়, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, শিক্ষক সমিতি রাজাশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক রাজকুমার সরকার, জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাসসহ আরও অনেকে।

মানববন্ধন ও সমাবেশ পরিচলনা করেন আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য তরুন মুন্ডা।

রোববার (০৬ নভেম্বর) গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের সাহেবগঞ্জ আখ খামারে আখ মৌসুমে বীজ আখ কাটতে গিয়ে পুলিশ শ্রমিক ও দখলদারের মধ্যে সংঘর্ষের ঘটনায় শ্যামল হেমব্রম নিহত হন।

এই ঘটনায় সাড়ে ৩শ’ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে পুলিশ। এদের মধ্যে ৩৮ জনের নাম উল্লেখ করা হলেও বাকীদের নাম উল্লেখ করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৬
এসএস/জিপি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।