ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

পেনশনের গুরুত্বপূর্ণ ফাইল বারান্দায়!

এম আব্দুল্লাহ আল মামুন খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৭
পেনশনের গুরুত্বপূর্ণ ফাইল বারান্দায়! কক্ষের দরজার পাশে ও মেঝেতেও ফাইলপত্রের এলোমেলো ছড়াছড়ি/ ছবি: বাংলানিউজ

ময়মনসিংহ: অফিসের ফাইল রাখা হয়েছে বারান্দায়। দরজা ঘেঁষে ভাঙা আলমারি আর পাশের কয়েকটি কাঠের তাকে ফাইলের স্তুপ। দায়িত্বশীল কর্মকর্তাদের কক্ষের দরজার পাশে ও মেঝেতেও ফাইলপত্রের এলোমেলো ছড়াছড়ি।

গত দেড় মাস ধরে এ চিত্র ময়মনসিংহ জেলা হিসাব রক্ষণ অফিসের পেনশন শাখার।

ফলে ধুলো-বালি আর মাকড়সার জালে নষ্ট হতে বসেছে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশনের গুরুত্বপূর্ণ কয়েক হাজার ফাইল।

প্রয়োজনীয় ফাইলগুলো দেখভালে কোনো নৈশপ্রহরীও নেই। কক্ষের দরজার পাশে ও মেঝেতেও ফাইলপত্রের এলোমেলো ছড়াছড়ি/ ছবি: বাংলানিউজ

শনিবার (৩১ ডিসেম্বর) সন্ধ্যায় ময়মনসিংহ জেলা প্রশাসকের কার্যালয়ের নিচতলার অফিসটিতে সরেজমিনে গিয়ে জানা গেছে, জেলা হিসাব রক্ষণ কর্মকর্তার অফিসের ঠিক পাশেই পেনশন শাখার কার্যক্রম চলছিল। সম্প্রতি এ শাখাটি পেছনে স্থানান্তরিত হয়েছে। সেখানে সংস্কার কাজ চলায় পেনশনের কয়েক হাজার ফাইল বারান্দায় রাখা হয়েছে।

অফিসের এমএলএস সুব্রত কর্মকার বলেন, ‘আগে এ ফাইলগুলো ভেতরের বারান্দায় ছিল। মাস দেড়েক আগে জেলা হিসাব রক্ষণ কর্মকর্তা ইকবাল আহমেদ শ্রমিক দিয়ে ফাইলগুলো এখানে এনে রেখেছেন। কয়েকদিনের মধ্যেই ফাইলগুলো সরিয়ে নেওয়া হবে’। মেঝেতেও ফাইলপত্রের এলোমেলো ছড়াছড়ি/ ছবি: বাংলানিউজ

জেলা হিসাব রক্ষণ কর্মকর্তা ইকবাল আহমেদের কক্ষের মেঝেতেও ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে অনেক ফাইল। সেগুলো নিয়ে কর্মরত অফিস অডিটর গোলাম ফরহাদ বাংলানিউজকে বলেন, ‘কয়েক হাজার ফাইল ভ্যানিশ করতে হেড অফিসে চিঠি লিখেছেন স্যার। এখন সেসব ফাইলের তালিকা তৈরি করা হচ্ছে। কেন্দ্র থেকে অনুমতি পেলে ফাইলগুলো ভ্যানিশ করা হবে’।

তবে তিনি বলেন, ‘এসব পুরনো ফাইল। আবার একেবারে মূল্যহীনও না’।

পরে জেলা হিসাব রক্ষণ কর্মকর্তা ইকবাল আহমেদকে মোবাইল করলেও কোনো তথ্য দেওয়া যাবে না বলে ফোন কেটে দেন তিনি। স্থান পরিবর্তনের নোটিশ / ছবি: বাংলানিউজ

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সরকারি কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ‘পেনশনের কাগজপত্র এভবে পড়ে থাকলে নষ্ট হয়ে যেতে পারে। গুরুত্বপূর্ণ নথিও খোয়া যেতে পারে’।

ময়মনসিংহের জেলা প্রশাসক (ডিসি) খলিলুর রহমান বাংলানিউজকে বলেন, ‘পেনশন শাখার অফিসের ভেতরে কাজ চলছে। ফাইলগুলো যেন বাইরে পড়ে না থাকে, সে বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে’।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৭
এমএএএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।