ঢাকা, শুক্রবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিচার বিভাগীয় তদন্ত দলের গোবিন্দগঞ্জ পরিদর্শন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৭
বিচার বিভাগীয় তদন্ত দলের গোবিন্দগঞ্জ পরিদর্শন বিচার বিভাগীয় তদন্ত দলের গোবিন্দগঞ্জ পরিদর্শন-ছবি: বাংলানিউজ

গাইবান্ধা: গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমি থেকে সাঁওতালদের উচ্ছেদ ও সহিংসতার ঘটনা তদন্তে উচ্চ আদালতের নির্দেশে গঠিত তদন্ত দল দ্বিতীয়দিনের মতো ঘটনাস্থল পরিদর্শন করেছে।

বুধবার (৪ জানুয়ারি) বিকেলে তদন্ত দলের সদস্য গাইবান্ধার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শহিদুল্লাহ ইক্ষু খামারের জয়পুরপাড়া এবং মাদারপুর গ্রাম ঘুরে ক্ষতিগ্রস্ত ও স্থানীয়দের সঙ্গে কথা বলেন।

এসময় তার সঙ্গে গোবিন্দগঞ্জ আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তাসকিনুল হকও ছিলেন।

দ্বিতীয়দিনের তদন্তকালে ৬ নভেম্বরের ঘটনা সম্পর্কে সাঁওতালদের পক্ষে ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক শাজাহান আলীর ছেলে শফিকুল ইসলামসহ বেশ কয়েকজনের বক্তব্য রেকর্ড করা হয়।

এরপর সন্ধ্যা পৌনে ৬টার দিকে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রংপুর চিনিকলের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আওয়ালের বক্তব্য রেকর্ড করে তদন্ত দল।  

উচ্চ আদালতের নির্দেশে এর আগে ২৭ ডিসেম্বর প্রথমদিনের তদন্ত কাজ হয়।

২০১৬ সালের ৬ নভেম্বর সাহেবগঞ্জ ইক্ষু খামারের শ্রমিক-কর্মচারীরা পুলিশ নিয়ে আখ কাটতে যায়। পরে তাদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এতে তিন সাঁওতাল নিহত ও অন্তত ৩০ জন আহত হন। আহতদের মধ্যে সাঁওতালদের ছোড়া তীরবিদ্ধ নয় পুলিশ সদস্য রয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৭
আরবি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।