ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

ধামরাইয়ে ৪শ’ বছরের বানর বিলুপ্তির পথে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
ধামরাইয়ে ৪শ’ বছরের বানর বিলুপ্তির পথে ধামরাইয়ে ৪শ’ বছরের বানর বিলুপ্তির পথে-ছবি: বাংলানিউজ

ধামরাই, ঢাকা: ঢাকার ধামরাই উপজেলার ঐতিহ্যবাহী চারশ’ বছরের বানর প্রায় বিলুপ্তির পথে। এক সময় ধামরাই ছিল বানরের অভয়ারণ্য হিসেবে পরিচিত। বর্তমানে খাদ্য সংকটে রয়েছে  বানরগুলো। খাবার না পেয়ে এখন তারা এলাকার মানুষের বাড়িতে হানা দিচ্ছে।

দর্শনার্থীর হাতে কিছু দেখলেই খাবার মনে করে বানরগুলো দল বেধে নিচে নেমে আসে, মনে হয় যেন আগত ব্যক্তি তাদের অনেক দিনের চেনা।

১৬০৪ সালে এই এলাকায় বানরগুলোর আবির্ভাব ঘটে বলে জানা যায়।

ধামরাই পাঠানতলা, মোকামতলা, মাধববাড়ি, বরাতনগরে ও উপজেলা চত্বরে এদের সবচেয়ে বেশি দেখা যায়। ধামরাইয়ে ৪শ’ বছরের বানর বিলুপ্তির পথে-ছবি: বাংলানিউজপ্রকৃতির অনন্য সম্পদ এই বানর। তবে বানর বৃদ্ধির পরিবর্তে আরো যেন কমে যাচ্ছে। প্রতি বছর বাচ্চা প্রসবের মাধ্যমে ৬০ থেকে ৭০টি বানর বৃদ্ধি পাচ্ছে তবে এ বানরগুলো কোথায় যাচ্ছে তা স্থানীয় লোকজন বলতে পারছেন না। স্থানীয়রা বলেন, খাবারের অভাবে বানরগুলো এখন বিলপ্তির পথে।

ক্ষুধার যন্ত্রণায় বানরগুলো এখন দল বেধে মানুষের বাসা বাড়িতে হানা দিচ্ছে। তবে এরা কারও কোন ক্ষতি করছে না। ধামরাইয়ে ৪শ’ বছরের বানর বিলুপ্তির পথে-ছবি: বাংলানিউজপ্রাণিসম্পদ কর্মকর্তা ডেটেরিনারি সার্জন রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, কোনো বানর অসুস্থ হয়েছে জানতে পারলে আমাদের কর্মকর্তারা তাৎক্ষণিক চিৎকিসার জন্য ছুটে যান। বর্তমানে খাবারের অভাবেই আসলে বেশির ভাগ বানর অসুস্থ হয়ে পড়ছে।

পৌরসভা মেয়র গোলাম কবির মোল্লা বাংলানিউজকে জানান, বানরগুলোর খাবারের জন্য পৌরসভার পক্ষ থেকে প্রতি মাসে এক হাজার টাকা করে বাজেট রাখা হয়।   
ধামরাইয়ে ৪শ’ বছরের বানর বিলুপ্তির পথে-ছবি: বাংলানিউজএ বিষয়ে ধামরাই উপজেলার নিবার্হী কর্মকর্তা (ইউএনও) আবুল কালাম আজাদ বলেন, বানরগুলোর জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নানা ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।