ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বসুন্ধরার পৃষ্ঠপোষকতায় মেট্রোরেল প্রকল্পের নকশা প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৭
বসুন্ধরার পৃষ্ঠপোষকতায় মেট্রোরেল প্রকল্পের নকশা প্রদর্শনী প্রদর্শনীর উদ্বোধন শেষে নকশা ঘুরে দেখছেন অতিথিরা/ ছবি- শাকিল

ঢাকা: বসুন্ধরা সিমেন্টের পৃষ্ঠপোষকতায় শুরু হলো ‘লাইফ লাইন ফর ঢাকা’ শীর্ষক প্রদর্শনী। এতে প্রদর্শিত হচ্ছে মেট্রোরেল স্টেশন প্রকল্পের বিভিন্ন নকশা।

শুক্রবার (০৬ জানুয়ারি) সন্ধ্যায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উদ্যোগে রাজধানীর অালিয়ঁস ফ্রঁসেজে প্রদর্শনীর উদ্বোধন করা হয়।  

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেটর অথিরিটির (ডিটিসিএ) সাবেক নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেন।

 

এতে সরকারের চলতি প্রজেক্টের একাংশ অর্থাৎ চারটি স্টেশনের (মিরপুর, ফার্মগেট, শাহবাগ, মতিঝিল) নকশা প্রদর্শিত হচ্ছে।
 
আয়োজকরা জানান, আগামী ২০২৩ সালের মধ্যেই মেট্রোরেলের প্রথম নির্মাণ পর্ব সম্পন্ন হবে এবং ২০৩৫ সালের মধ্যেই নগরবাসী উপভোগ করবেন এ প্রকল্পের যাতায়াত সুবিধা। প্রদর্শনীতে নকশার প্রতি শিশুর আগ্রহ

কিন্তু কেমন হবে এ মেট্রোরেল? প্রতিদিনের কর্মব্যস্ত যাত্রাপথে সত্যিই কি একটু স্বস্তির নিশ্বাস ফেলতে পারবেন নগরবাসী? এসব প্রশ্নের উত্তর দিতেই এ নকশা তৈরির উদ্যোগ নিয়েছেন বুয়েটের স্থাপত্য বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা। নগরবাসীর কাছে মেট্রোরেল প্রকল্প এবং নগর উন্নয়নের সম্ভাবনা তুলে ধরাই প্রদর্শনীর মূল উদ্দেশ্য।

বুয়েটের স্থাপত্য বিভাগের অধ্যাপক ড. ফরিদা নিলুফারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বসুন্ধরা সিমেন্টের ডেপুটি জেনারেল ম্যানেজার (টেকনিক্যাল সাপোর্ট) প্রকৌশলী সরোজ কুমার বড়ুয়া, অালিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক ব্রুনো প্লাস।

প্রদর্শনীটি চলবে আগামী ১০ জানুয়ারি পর্যন্ত। সোম থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা, শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। সবার জন্য উন্মুক্ত।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৭
জেডএফ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।