ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাসিককে পূর্বের হারেই কর নেয়ার নির্দেশ হাইকোর্টের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৭
রাসিককে পূর্বের হারেই কর নেয়ার নির্দেশ হাইকোর্টের

রাজশাহী: ‘সিটি কর্পোরেশন আদর্শ কর-২০১৬’ এর তফসিল মতে পুরোনো হারেই হোল্ডিং ট্যাক্সসহ অন্যান্য ট্যাক্স আদায়ে রাজশাহী সিটি করপোরেশনকে নির্দেশ দিয়ে এ সংক্রান্ত রিট খারিজ করেছেন মহামান্য হাইকোর্ট।

বুধবার (৩০ আগস্ট) দুপুরে রিটকারী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম জানান, সিটি করপোরেশন কর্তৃক অস্বাভাবিকহারে বর্ধিত হোল্ডিং ট্যাক্স এর বিরুদ্ধে ২০১৬ সালের ১ নভেম্বর জনস্বার্থে রাজশাহী মহানগরবাসীর পক্ষে হাইকোর্টে একটি রিট পিটিশন (নম্বর- ১৩৫২৯/২০১৬) দায়ের করা হয়।

রিটটি দাখিল করেন অ্যাডভোকেট আলী আকবর প্রামাণিকসহ আরও পাঁচজন।

পরে গত ১৬ আগস্ট হাইকোর্টের বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। এর সার্টিফাইড কপি পাওয়া যাবে ঈদুল আজহার ছুটির পর। তবে আদেশের একটি সত্যায়িত অনুলিপি আজ তারা পেয়েছেন। যার সূত্র ধরে আদেশটি সম্পর্কে নিশ্চিত হওয়া সম্ভব হয়েছে বলেও জানান তিনি।   

এদিকে, বর্ধিত হোল্ডিং ট্যাক্সের বিরুদ্ধে আন্দোলনকারী সংগঠন নাগরিক অধিকার সংরক্ষণ সংগ্রাম পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট এনামুল হক বলেন, ‘মহামান্য হাইকোর্টের এ আদেশে তারা সন্তষ্ট। এই আদেশের ফলে সিটি করপোরেশন ট্যাক্স আদায় একটা নির্দিষ্ট নীতিমালার মধ্যে আসলো এবং ইচ্ছেমতো কর আদায়ের পথ বন্ধ হয়েছে। এতে করে ট্যাক্স নিয়ে সিটি করপোরেশনের স্বেচ্ছাচারিতা বন্ধ হবে বলে আশা করেন তিনি।

এর আগে  ১৯৮৬ সালের মিউনিসিপ্যাল ট্যাক্সেশন রুলস অনুযায়ী হোল্ডিং ট্যাক্সসহ অন্যান্য ট্যাক্স কয়েক গুণ বৃদ্ধি করে নগরবাসীকে চিঠি দিয়েছিলেন রাজশাহী করপোরেশন প্রধান রাজস্ব কর্মকর্তা। এর প্রতিবাদে নাগরিক সমাজ আন্দোলনে নামে।  

ট্যাক্স কমানোর দাবিতে স্মারকলিপি প্রদান, মানববন্ধন, গণ অনশনসহ অর্ধদিবস হরতালও পালিত হয় রাজশাহী শহরে। এরই ধারাবাহিকতায় হাইকোর্টে রিট পিটিশনটি দায়ের করা হয়েছিলো।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৭
এসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।