ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রুশ বিপ্লবের শততম বার্ষিকীতে লাল পতাকা মিছিল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
রুশ বিপ্লবের শততম বার্ষিকীতে লাল পতাকা মিছিল লাল পতাকা মিছিল-ছবি-বাংলানিউজ

রাজশাহী: রুশ বিপ্লবের শততম বার্ষিকীতে রাজশাহীতে লাল পতাকা মিছিল করেছে ওয়ার্কার্স পার্টি। শুক্রবার (২৭ অক্টোবর) বিকেল ৫টায় মহানগরীর সাহেববাজার এলাকায় এই লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়। 

মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্ট ওয়ার্কার্স পার্টি কার্যালয় থেকে রাজশাহী জেলা ও মহানগরের উদ্যোগে মিছিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পূনরায় কার্যালয়ে গিয়ে শেষ হয়। এ সময় সজ্জিত ট্রাকে গণসঙ্গীত পরিবেশন করা হয়।

লাল পতাকা মিছিল শেষে রুশ বিপ্লবের স্মরণে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন ওয়ার্কার্স পার্টি রাজশাহী মহানগরের সভাপতি লিয়াকত আলী লিকু।  

তিনি বলেন, অক্টোবর বিপ্লব কেবল রাশিয়ার মানুষের ওপর থেকে শোষণ বঞ্চনা নিপীড়নের অবসান ঘটায়নি দুনিয়া থেকে শ্রেণীগত, জাতিগত নিপীড়ন উচ্ছেদ করে মানবমুক্তির পথ দেখিয়েছে। পুঁজিবাদের নিরঙ্কুশ শাসনের অবসান ঘটিয়ে সমাজতন্ত্র সাম্যবাদ প্রতিষ্ঠা করেছে।

তিনি আরও বলেন, রুশ বিপ্লব পৃথিবীর ইতিহাসে চির অক্ষয় হয়ে থাকবে। সোভিয়েত ইউনিয়নের সমাজতান্ত্রিক ব্যবস্থার বিপর্যয় ঘটলেও, মানবমুক্তির লড়াই এখনও এগিয়ে চলছে। সোভিয়েত-উত্তর বিশ্বে সোভিয়েত সমাজতান্ত্রিক বিপ্লব নতুন তাৎপর্য নিয়ে আবির্ভুত হয়েছে এবং সারা দুনিয়ার শোষিত বঞ্চিত মেহনতি মানুষকে মুক্তির লড়াইয়ে অনুপ্রাণিত করে চলছে। বিশ্বের কোটি কোটি নিপীড়িত-শোষিত মানুষ অক্টোবর বিপ্লব থেকে শিক্ষা নিয়ে শোষণমুক্তির লড়াইকে বেগবান করছে।

ওয়ার্কার্স পার্টি রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবুর সঞ্চালনায় সমাবেশে ওয়ার্কার্স পার্টির জেলা সভাপতি রফিকুল ইসলাম পিয়ারুল, মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য এন্তাজুল হক বাবু, আবুল কালাম আজাদ, জেলা কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আশরাফুল হক তোতা, নগর কমিটির সদস্য আবদুল মতিন, যুবমৈত্রীর মহানগর সভাপতি মনিরুজ্জামান মনিরসহ আরও অনেকে বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
এসএস/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।