ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘ঋত্বিক ঘটক’ সম্মাননায় দুই বাংলার তিন গুণীজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৭ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৭
‘ঋত্বিক ঘটক’ সম্মাননায় দুই বাংলার তিন গুণীজন ‘ঋত্বিক ঘটক’ সম্মাননায় দুই বাংলার তিন গুণীজন

রাজশাহী: ‘ঋত্বিক ঘটক’র ৯২তম জন্মদিন উপলক্ষে দুই বাংলার তিন গুণীজনকে ‘ঋত্বিক ঘটক’ সম্মাননা পদক দেওয়া হয়েছে। শনিবার (৪ নভেম্বর) রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে এ সম্মাননা পদক তুলে দেওয়া হয়। 

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের নামে প্রবর্তিত এ পদকের জন্য এবার জনপ্রিয় অভিনেতা ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং অভিনেত্রী জয়া আহসানসহ বাংলাদেশ-ভারতের ছয় গুণিজনকে মনোনীত করা হয়। তবে শনিবার তিনজন তাদের পুরস্কার গ্রহণ করেছেন।

তারা হলেন- ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ভিকে জোসেফ, রাজশাহীর কবি রুহুল আমিন প্রামানিক ও অনলাইন নিউজ পোর্টাল সাহেব-বাজার টোয়েন্টিফোরডটকম’র সম্পাদক অধ্যাপক ফজলুল হক।

পদকের জন্য মনোনীত অভিনেতা আসাদুজ্জামান নূর, অভিনেত্রী জয়া আহসান ও ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ব্রাত্য বসু আগামী মঙ্গলবার (৭ নভেম্বর) তাদের পুরস্কার গ্রহণ করবেন বলে জানা গেছে। সিনেমা ও থিয়েটারের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ২০০৯ সাল থেকে এ পদক দিয়ে আসছে ‘ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি’।  

এর আগে প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন। পরে তিনিই পদক প্রাপ্তদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- রাজশাহী ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি’র সভাপতি ডা. এফএমএ জাহিদ। ঋত্বিক ঘটকের জন্মদিন উপলক্ষে এবারও আয়োজন করা হয়েছে চলচ্চিত্র প্রদর্শনী।

রোববার (৫ নভেম্বর) থেকে মঙ্গলবার (৭ নভেম্বর) প্রতিদিন বিকেল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত রাজশাহী মহানগরীর পদ্মা পাড়ের উন্মুক্ত লালন মঞ্চে চলচ্চিত্র প্রদর্শন চলবে।  

রোববার প্রদর্শন করা হবে শিবলী নোমানের চলচ্চিত্র ‘ত্রি’, তাওকীর ইসলামের চলচ্চিত্র ‘আয়না’ ও শাহরিয়ার চয়নের ‘গন্তব্যহীন’। সোমবার (৬ নভেম্বর) প্রদর্শিত হবে মাহমুদ হোসেন মাসুদের ‘আলোর দেখা’, শাহরিয়া হাসান শুভোর ‘বিবেক’, নাহিদা সুলতানা সুচির ‘ঘুড়ি’ ও বিভাস রায়ের ‘মায়োসিস’। শেষদিন প্রদর্শিত হবে আহসান কবীর লিটনের ‘প্রত্যাবর্তন’।

বাংলাদেশ সময়: ০৬৫০ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৭
এসএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।