ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

জঙ্গি হামলা নিয়ে অস্ট্রেলিয়ার আশঙ্কা ভিত্তিহীন: আইজিপি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৭
জঙ্গি হামলা নিয়ে অস্ট্রেলিয়ার আশঙ্কা ভিত্তিহীন: আইজিপি বুধবার সন্ধ্যায় আরএমপির আইন-শৃঙ্খলা বিষয়ক সভায় অংশগ্রহণ শেষে সাংবাদিকদের মুখোমুখি হন আইজিপি; ছবি : বাংলানিউজ

রাজশাহী: বাংলাদেশে জঙ্গি হামলার বিষয়ে অস্ট্রেলিয়া যে আশঙ্কা করেছে, তার কোনো ভিত্তি নেই বলে জানিয়েছেন পুলিশ মহাপরির্দশক (আইজিপি) একেএম শহীদুল হক।

বুধবার (০৮ নভেম্বর) সন্ধ্যায় রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) আইন-শৃঙ্খলা বিষয়ক এক সভায় অংশগ্রহণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

পুলিশপ্রধান বলেন, জঙ্গি হামলার আশঙ্কা প্রশ্নে অস্ট্রেলিয়ার হাইকমিশনার অফিসের সাথে আমরা যোগাযোগ করেছি।

তবে অস্ট্রেলিয়ার ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড (ডিএফএটি) কীসের ভিত্তিতে এই সর্তকতা জারি করেছে, তা তারাও জানেন না। তবে দেশটির হাইকমিশনার জানিয়েছেন, তাদের দেশের নাগরিকদের সর্তক করা তাদের রুটিন ওয়ার্ক। সম্ভাব্য জঙ্গি হামলার বিষয়ে কোনো তথ্য তাদের কাছে নেই।

প্রসঙ্গত, এর আগে গত শুক্রবার (০৩ নভেম্বর) অস্ট্রেলিয়া সরকারের ডিএফএটি এক বার্তায় বাংলাদেশে অস্ট্রেলীয় নাগরিকদের ভ্রমণ বিষয়ে সতর্কতা জারি করে'। সেসময় কথিত 'নির্ভরযোগ্য তথ্যের ভিত্তিতে' পশ্চিমা দুনিয়ার স্বার্থসংশ্লিষ্ট যে কোনো স্থাপনার ওপর হামলার আশঙ্কার কথা জানিয়েছিল দেশটি।

এ ব্যাপারে বুধবার পুলিশের আইজি আরও বলেন, রাজধানী ঢাকা শহরে অস্ট্রেলীয় নাগরিকদের দিব্বি চলতে ফিরতে ঘুরতে বেড়াতে দেখা যাচ্ছে। তাছাড়া এ বিষয়ে আমাদের কাছে অস্ট্রেলীয় সরকারের পক্ষ থেকে কোনো বার্তাও পাঠানো হয়নি।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো সাম্প্রতিক সময়ে মাদকের বিস্তার ঘটার প্রসঙ্গে আইজিপি শহীদুল হক বলেন, শুধু শিক্ষা প্রতিষ্ঠানেই নয়, দেশের যেখানেই বা যে অঙ্গনেই মাদকের সংশ্লিষ্টতার তথ্য পাওয়া যাবে আমরা সাথে সাথে কার্যকর পদক্ষেপ নেব। মাদক বিষয়ে বাংলাদেশ পুলিশ ‘জিরো টলারেন্স' ভূমিকা নিয়ে এগোচ্ছে।

মাদকের বিরুদ্ধে পুলিশের কঠোর অবস্থানের কথা জানিয়ে আইজিপি আরও বলেন, মাদকের গডফাদারদের অনুকম্পা দেখানোর কোনো সুযোগ বা অবকাশ নেই। মাদকের সঙ্গে যদি পুলিশের কোনো কর্মকতার সংশ্লিষ্টতা পাওয়া যায়, তাহলে তার বা তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। কোনো ছাড় দেওয়া হবে না।

বিএনপির মিছিল-মিটিংয়ে বাধা দেওয়া বিষয়ে করা এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা তাদের (বিএনপিকে) কোনোভাবেই বাধা দিই না বা দিচ্ছি না। মিছিল মিটিং বিষয়ে তাদেরকে কেবল দিক নির্দেশনা দিয়ে থাকি। যখন নানা রকম সমস্যা থাকে, তখন আমরা তাদের সর্তক করি, তাদের সঙ্গে পরামর্শ করি। কারণ এই বিষয়গুলোর সাথে জনদুর্ভোগ ও নিরাপত্তার বিষয়টি জড়িত। গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে এসব সমস্যার বিষয়টি যখন উঠে আসে, তখন আমরা হস্তক্ষেপ করি। তবে বিএনপি তো এখন মিছিল-সমাবেশ করেই যাচ্ছে'।

ঢাকার বসেরকারি র্নথ সাউথ বিশ্ব বিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সহকারী অধ্যাপক মুবাশ্বার হাসান নিঁখোজ হওয়ার পেছনে কোন জঙ্গি সংশ্লিষ্টতা আছে কি না? এ বিষয়ে পুলিশের আইজি বলেন, বিষয়টি নিয়ে গুরুত্বের সঙ্গে তদন্ত চলছে। তদন্তের পর বিষয়টি পরিষ্কার হওয়া যাবে। তাই বিষয়টি নিয়ে এখনো বলার মতো কোন তথ্য নেই'।

দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের অনুপস্থিতির হার কমে আসছে জানিয়ে তিনি বলেন, জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সবাইকে সচেতন থাকতে হবে। শিক্ষার্থীদের অনুপস্থিতির বিষয়টি পুলিশে জানানোর দায়িত্ব শিক্ষা প্রতিষ্ঠান ও অভিভাবকদের। তবে এখন শিক্ষার্থীদের অনুপস্থিতির সংখ্যা কমেছে বলে খবর পাই।

এ সময় পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) এম খুরশীদ হোসেন, মহানগর পুলিশ কমিশনার মাহাবুবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার তমিজ উদ্দিন আহমেদ, রাজশাহী পুলিশ সুপার মেয়াজ্জেম হোসেন ভূঁঞাসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে, বুধবার (০৮ নভেম্বর) আইজিপি শহিদুল হক বিমানের একটি ফ্লাইটে রাজশাহীতে এসে পৌঁছান। বৃহস্পতিবার (০৯ নভেম্বর) তিনি চাঁপাইনবাবগঞ্জে নবনির্মিত থানা ভবন উদ্বোধন করবেন। এরপর ঢাকায় ফিরবেন।

বাংলাদেশ সময়:২০৪৬ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৭
এসএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।