ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

সাত দফা দাবিতে রাজশাহীতে সওজ কর্মচারীদের বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৭
সাত দফা দাবিতে রাজশাহীতে সওজ কর্মচারীদের বিক্ষোভ সাত দফা দাবিতে রাজশাহীতে সওজ কর্মচারীদের বিক্ষোভ

রাজশাহী: সাত দফা দাবিতে রাজশাহীতে বিক্ষোভ করেছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের শ্রমিক-কর্মচারীরা।

কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে জেলা সংসদের উদ্যোগে বৃহস্পতিবার (০৯ নভেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সওজ চত্বরে এ বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।  

কর্মসূচিতে সড়ক ও জনপথ অধিদফতরের সাত হাজার ৫৯ জন ওয়ার্কচার্জড শ্রমিকের চাকরি নিয়মিত করতে দ্রুত সাত দফা পূরণের জোর দাবি জানানো হয়।

তাদের দাবি পূরণ না হলে কর্মবিরতি পালনসহ কঠোর কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দেওয়া হয়।  

বিক্ষোভ কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন সওজ শ্রমিক কর্মচারী ইউনিয়নের জেলা সভাপতি সৈয়দ রেজায় করিম বুলবুল ও সাধারণ সম্পাদক আসিক হোসেন সজল।

এ সময় সওজের শ্রমিক-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সহজ কর্মচারী ইউনিয়নের দাবিগুলো হলো- জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক যাচাই-বাছাইকৃত ২৬৬৭ জন ওয়ার্কচার্জড কর্মজারীদের শূন্য পদের বরাবরে নিয়মিত ও অবশিষ্ট ৪ হাজার ৩৯২ জন ওয়ার্কচার্জড কর্মচারীকে শর্ত শিথিল করে ন্যায় কনভার্টেড রেগুলারের আওতায় এনে নিয়মিত করণের প্রজ্ঞাপন/এসআরও জারি করতে হবে।  

বিভিন্ন শ্রেণী/সড়ক বিভাগে কর্মরত কর্মচারী কর্তৃক হাইকোর্ট/সুপ্রিম কোর্টে দায়েরকরা মামলার রায় ও নির্দেশনা দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে। ওয়ার্কচার্জড কর্মজারীদের নিয়মিতকরণের পর মাস্টাররোল কর্মচারীদেরও নিয়মিত সংস্থাপনে আনয়ন করতে হবে। আগের মতো মাস্টাররোল কর্মচারীদের জাতীয় বেতন স্কেল- ২০১৫ অনুযায়ী শ্রেণিভিত্তিক সারাদেশে একই হারে দৈনিক মজুরি নির্ধারণ করতে হবে।  

কনভার্টেড নিয়মিত কর্মচারীসহ সব নিয়মিত কর্মচারীকে যথাসময়ে পদোন্নতির ব্যবস্থা করতে হবে। অধিদফতরের প্রস্তাবিত সাংগঠনিক কাঠামো কর্মকর্তাদের মতো ৩য় ও ৪র্থ শ্রেণির কমচারীদের সাংগঠনিক কাঠামো (সেটআপ) চূড়ান্তভাবে অনুমোদন করতে হবে। সাংগঠনিক কাঠামো অনুমোদন ব্যতিরেকে কোনভাবেই ৩য় ও ৪র্থ শ্রেণির কোনো পদে নিয়োগ কার্যক্রম গ্রহণ করা যাবে না।  

ওয়ার্কচার্জড কর্মচারীদের চাকরির বর্তমান বয়সসীমা ৬০ বছরের স্থলে ৬২ বৎসর করতে হবে। ওয়ার্কচার্জড কর্মচারীদের মধ্যে বিনা পেনশনে যাদের বয়স ৬০ বছর পূর্ণ হয়েছে/মৃত্যুবরণ করেছে তাদের বিভাগীয়ভাবে যথোপযুক্তভাবে অনুদানের ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৭
এসএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।