ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে আইন ভেঙ্গে ‘দেবী’ প্রদর্শনে মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৮
রাজশাহীতে আইন ভেঙ্গে ‘দেবী’ প্রদর্শনে মানববন্ধন মানববন্ধন করেছেন তামাক বিরোধী সংগঠন এসিডি’র সদস্যরা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: আইন ভেঙ্গে ‘দেবী’ চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি ভবিষ্যতে সিনেমা, নাটক ও প্রামাণ্যচিত্রে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য বর্জনের দাবিতে রাজশাহীতে মানববন্ধন করেছে তামাক বিরোধী সংগঠন অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি)।

বুধবার (১২ ডিসেম্বর) সকাল ১০টায় মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে এ কর্মসূচি পালন করে সংস্থাটি।

মানববন্ধন শেষে এসিডি’র প্রতিনিধি দল জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেন।

মানববন্ধন কর্মসূচিতে অংশ নেওয়া বক্তারা জানান, ব্যাপকভাবে ধূমপানের দৃশ্য ব্যবহারের কারণে সম্প্রতি মুক্তিপ্রাপ্ত বাংলা চলচ্চিত্র ‘দেবী’ এরই মধ্যে দেশের তামাক বিরোধী এবং জনস্বাস্থ্য কর্মীদের মধ্যে গভীর উদ্বেগের জন্ম দিয়েছে। আইন অনুযায়ী ধূমপানের দৃশ্য প্রদর্শন নিষিদ্ধ হলেও, সরকারি অনুদানে তৈরি এ চলচ্চিত্রে প্রয়োজনে-অপ্রয়োজনে বারবার আনা হয়েছে ধূমপানের দৃশ্য। ব্যবহার করা হয়েছে নিজস্ব মনগড়া সতর্কবাণী।  

এর আগে চলতি বছরের এপ্রিল মাসে প্রকাশিত হয়েছে দেবী সিনেমার ফার্স্ট-লুক পোস্টার। ওই পোস্টারেও তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে ধূমপানের বিতর্কিত ছবি ব্যবহার করা হয়। যদিও পরে তামাক বিরোধী সংগঠনগুলোর প্রতিবাদের মুখে সেটি পরিবর্তন করা হয়েছিল।  

‘দেবী’ চলচ্চিত্রে ব্যাপকভাবে ধূমপানের দৃশ্য প্রদর্শনে তীব্র নিন্দা জানিয়েছে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেওয়া বক্তারা।  

মানববন্ধন চলাকালে এসিডির ফাইন্যান্স ডিরেক্টর প্কংজ কর্মকার, প্রোজেক্ট কো অর্ডিনেটর মনিরুল ইসলাম, প্রোগ্রাম অফিসার হাফিজ উদ্দীন পিন্টু, আহসানউল্ল্যাহ সরকার রিপন, কৃষ্ণা রানী বিশ্বাস, তুহিন ইসলাম, মোসাদেকুর রহমান বক্তব্য রাখেন। পরিচালনা করেন অ্যাডভোকেসি অফিসার শরিফুল ইসলাম শামীম।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৮
এসএস/এপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।