ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত রাজশাহীতে 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত রাজশাহীতে  শহীদ বুদ্ধিজীবীদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন-ছবি-বাংলানিউজ

রাজশাহী: শহীদ বুদ্ধিজীবীদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছে রাজশাহীর সর্বস্তরের মানুষ। দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শুক্রবার (১৪ ডিসেম্বর) পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস।

সকালে রাজশাহী জেলা প্রশাসক এস.এম. আব্দুল কাদেরের নেতৃত্বে কোর্ট শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এ সময় জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাজশাহীর সব সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়েছে। বাদ জুম্মা থেকে মহানগরীর বিভিন্ন মসজিদে কোরআনখানি ও বিশেষ দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করা হচ্ছে। ভোরে প্রধান প্রধান ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়েছে।  

সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আবদুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক একেএম মোস্তাফিজুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লাইলা আরজুমান বানুসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

পুষ্পস্তবক অর্পণ শেষে বুদ্ধিজীবীদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন তারা। এরপরই শহীদ স্মৃতি সংগ্রহশালা, বিভিন্ন হল প্রশাসন, বিভাগ, সামাজিক-সাংস্কৃতিক-স্বেচ্ছাসেবী সংগঠন, রাজনৈতিক-পেশাজীবী সমিতি, রাবি সাংবাদিক সমিতি বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ ও নীরবতা পালন করে। বাদ জুম্মা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে দোয়া হবে।

দিবসটি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে শহীদ মিনার ছাড়াও বিশ্ববিদ্যালয় গণকবর স্মৃতিস্তম্ভ, লাইব্রেরি চত্বরে স্থাপিত তিনজন শহীদ শিক্ষক অধ্যাপক হবিবুর রহমান, অধ্যাপক মীর আব্দুল কাইয়ূম ও অধ্যাপক সুখরঞ্জন সমাদ্দারের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।  

সন্ধ্যা ৬টায় শেখ রাসেল মডেল স্কুলের সামনের পুকুর পাড়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে প্রামাণ্য নাট্য ‘আলোছায়া১৪’  প্রদর্শিত হবে।  

এছাড়া সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা দর্শকদের জন্য খোলা রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।