ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

নববর্ষে সিলেটে বই উৎসবে মাতবে ৫ লাখ শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৯
নববর্ষে সিলেটে বই উৎসবে মাতবে ৫ লাখ শিক্ষার্থী উৎসবের জন্য প্রস্তুত বই-ছবি: বাংলানিউজ

সিলেট: নির্বাচনী উৎসবে বিদায় নিয়েছে ফেলে আসা বছর। নব প্রত্যাশা নিয়ে উদিত হবে ভোরের সোনালী সূর্য। সকল জরাজীর্ণতাকে মুছে ফেলে নব আলোয় আলোকিত হবে বসুন্ধরা। ক্যালেন্ডারের পাতায় গণনা হবে নতুন দিন।

আর নতুন বছরের প্রথম দিনটা শুরু হচ্ছে ক্ষুদে শিক্ষার্থীদের মুখের হাসির ঝলকানিতে। নতুন বই হাতে পেয়ে উৎসবে মাতোয়ারা হবে কোমলমতি শিশুরা।

মলাট খুলে নতুন বইয়ের ঘ্রাণ নেবেন ৫ লক্ষাধিক শিক্ষার্থী। বছরের প্রথম দিনেই বর্ণমালার সঙ্গে পরিচিত হবেন তাদের অনেকে।

শিশুদের এই আনন্দযজ্ঞ স্মরণীয় করে রাখতে প্রতিবারের ন্যায় এবারো সিলেটে আয়োজন করা হয়েছে বই উৎসবের।       
 
মঙ্গলবার (০১ জানুয়ারি) বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে নতুন বই তুলে দেওয়া হবে শিশু-কিশোরদের হাতে। এবার সিলেট সিটি করপোরেশন ও ১৩টি উপজেলায় ৫ লাখেরও অধিক শিক্ষার্থীর হাতে পৌঁছুবে ২৫ লাখের বেশি নতুন বই।
 
সিলেট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. উবায়দুল্লাহ বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে বলেন, এদিন সকাল সাড়ে ১০টায় নগরের সরকারি কিন্ডার গার্ডেন প্রাথমিক বিদ্যালয়ে এবং মাধ্যমিকের বই উৎসবের আয়োজন করা হয়েছে সকাল ১১টায় অগ্রগামী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে।
 
সিলেটের জেলা প্রশাসক এম. কাজী ইমদাদুল ইসলাম বই উৎসবের উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মো. আসলাম উদ্দিন।
 
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. উবায়দুল্লাহ বলেন, এবার জেলায় বইয়ের চাহিদা ছিল বাংলা ভার্সনে ২৫ লক্ষ ৩৩ হাজার ৩ শত ৩৪টি। ইংরেজি ভার্সনে ২৮ হাজার ৮ শত ৬০ সংখ্যক। চাহিদার বিপরীতে প্রাপ্তিও শতভাগ।
 
তিনি বলেন, গত ২০ ডিসেম্বরের মধ্যেই সব ক'টি বিদ্যালয়ে চাহিদা অনুযায়ী বই পৌঁছে গেছে। গত ২৪ ডিসেম্বর সারা দেশে বই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পহেলা জানুয়ারি সকালে বই উৎসবের উদ্বোধনী দিনেই জেলা ও উপজেলা পর্যায়ে বিদ্যালয়গুলোর সকল শিক্ষার্থীর হাতে বই তুলে দেওয়া হবে।
 
সিলেট জেলা প্রাথমিক কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য মতে, এবার বই পাচ্ছে বাংলা ভার্সনে জেলায় ১৪ শত ৭০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ অন্যান্য মিলে মোট ২ হাজার ৬ শত ৬০টি বিদ্যালয়ের ৫ লাখ ৩২ হাজার ৪৩ শিক্ষার্থী এবং ইংরেজি ভার্সনের ৩২টি বিদ্যালয়ের মোট ৬ হাজার ২ শত ৬৭ শিক্ষার্থী।
 
বাংলাদেশ সময়: ০২৫৯ ঘন্টা, জানুয়ারি ০১, ২০১৮
এনইউ/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।