ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কর্মব্যস্ত হচ্ছে রাজধানী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৯
কর্মব্যস্ত হচ্ছে রাজধানী রাজধানীর সড়কে যানজটের পুরনো চিত্র

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ফাঁকা হয়ে যাওয়ার পর ব্যস্ততা ফিরে পেতে শুরু করেছে রাজধানী ঢাকা। প্রধান সড়কগুলোতে বাড়তে শুরু করেছে মানুষ ও যানবাহনের চাপ। 
 

গত রোববার (৩০ ডিসেম্বর) অনুষ্ঠিত হয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। তার আগের দুই দিন শুক্র ও শনিবার ছিলো সাপ্তাহিক সরকারি ছুটি।

সোমবার (৩১ ডিসেম্বর) ছিলো ব্যাংক হলিডে। এসব ছুটি ও ভোট দিতে অধিকাংশ মানুষ রাজধানী ছেড়ে বাড়ির পানে ছোটেন। তাতেই রাজধানী পায় ‘ঈদ আমেজ’।
 
তবে বন্ধের পর নতুন বছরের প্রথম দিন মঙ্গলবার (০১ জানুয়ারি) সকাল থেকে চিরচেনা স্বাভাবিক কর্মব্যস্ত রূপে ফিরতে শুরু করে ঢাকা। জীবিকা ও কর্মের খাতিরে যারা রাজধানীতে থাকেন তাদের বেশিরভাগই সোমবার রাতে রাজধানী ফেরেন। আর যারা বাকি ছিলেন তাদেরকে মঙ্গলবার সকাল থেকেই রাজধানীতে ফিরতে দেখা যায়।
 
রাজধানীতে প্রবেশের বিভিন্ন পয়েন্ট যেমন গাবতলী, সায়েদাবাদ এবং মহাখালী বাস টার্মিনাল, কমলাপুর ও এয়ারপোর্ট রেলস্টেশন এবং সদরঘাট লঞ্চ টার্মিনালে রাজধানী ফেরত যাত্রীদের ব্যাপক ভিড় ছিলো।
 
এদিকে রোববার (৩০ ডিসেম্বর) দিবাগত রাত ১২টা থেকেই মোটরসাইকেল ছাড়া সব ধরনের যানবাহন চলাচলের ওপর আরোপিত নিষেধাজ্ঞার সময় শেষ হয়। আর মোটরসাইকেলের ওপর থেকে সে নিষেধাজ্ঞা শেষ হবে মঙ্গলবার (০১ জানুয়ারি) মধ্যরাত ১২টায়। ফলে মঙ্গলবার সকাল থেকেই ঢাকার রাজপথে গণপরিহনের চাপ বাড়তে থাকে। স্বাভাবিক সময়ের মতো গণপরিবহনের পাশাপাশি ব্যক্তিগত গাড়ি এবং মোটরসাইকেলের উপস্থিতিও ছিলো চোখে পড়ার মতো।
 
মিরপুর ১০ নম্বর, বিজয় সরণি সিগন্যাল, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, মতিঝিল ও এর আশেপাশের এলাকা ঘুরে বিভিন্ন পয়েন্ট ও সিগনালে যানজট লক্ষ্য করা যায়। বিজয় সরণিতে যানজটে বসে থাকা যাত্রী উর্মি ইসলাম বলেন, এই ক’টাদিন তো খুব ফাঁকা ছিলো। জ্যাম ছিলো না। এখন আবার আগের মতো ভোগান্তি শুরু হলো।
 
ফার্মগেটের আনন্দ সিনেমা হলের সামনে, কারওয়ান বাজার মোড়সহ গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে বাসের অপেক্ষায় দাঁড়িয়ে থাকতে দেখা যায় সাধারণ মানুষদের। রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মনির হোসেন বলেন, মিরপুর যাবো বলে অনেকক্ষণ ধরেই এখানে দাঁড়িয়ে আছি। বাস যেগুলা আসছে সিট ফাঁকা নেই। আরেকটু অপেক্ষা করে দেখি, না হলে ফার্মগেট পর্যন্ত হেঁটে গিয়ে বাসে ওঠার চেষ্টা করবো।
 
এদিকে অফিস আদালত খুললেও কাজের চাপ ও ব্যস্ততা সেভাবে বাড়েনি এখনও। টানা চারদিন পর কার্যক্রম শুরু হলেও ব্যাংকগুলোতে গ্রাহকদের উপস্থিতি ছিলো তুলনামূলক কম। সংশ্লিষ্টরা মনে করছেন, আগামী সপ্তাহ নাগাদ পুরো দমে কাজ শুরু হবে ব্যাংক ও অফিসগুলোতে।
 
বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৯
এসএইচএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।