ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নদী সুরক্ষার অঙ্গীকার দ্রুত বাস্তবায়ন চেয়ে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৯
নদী সুরক্ষার অঙ্গীকার দ্রুত বাস্তবায়ন চেয়ে মানববন্ধন নদী সুরক্ষার দাবিতে মানববন্ধন, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: একাদশ সংসদ নির্বাচনের ইশতেহারে নদী সুরক্ষার অঙ্গীকার দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছে নদী নিরাপত্তার সামাজিক সংগঠন 'নোঙর'।

শুক্রবার (৪ জানুয়ারি) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সীমান্তের ওপারে বাঁধ দেওয়ার ফলে আমাদের নদী শুকিয়ে যাচ্ছে।

আর দেশের মধ্যে অতিরিক্ত পলি জমে নদীগুলো ভরাট হয়ে যাচ্ছে। এছাড়া অবৈধ দখলদারিত্ব তো আছেই। এসব সমস্যার কোনো সমাধান আমরা দেখতে পাই না। তাই এবারে যারা ক্ষমতায় এসেছেন, তারা ইশতেহারে নদী সুরক্ষায় যে অঙ্গীকার করেছেন তার দ্রুত বাস্তবায়ন করতে হবে।

বক্তারা বলেন, নানা ধরনের শিল্প কারখানার বর্জ্য পদার্থ নদীতে ফেলা হচ্ছে, এতে নদীর স্বাভাবিক প্রবাহ বাধার সম্মুখীন হচ্ছে। প্রমাণ হিসেবে আমরা গাবতলীর পাশে তুরাগ নদীর একাংশ দেখতে পাই। এভাবে চললে নদীমাতৃক দেশে কোনো নদীর-ই আর অস্তিত্ব থাকবে না।

নির্বাচিত সংসদ সদস্যদের প্রত্যেকেই কোনো না কোনো নদী তীরের সন্তান উল্লেখ করে বক্তারা বলেন, এ নদী সুরক্ষায় আপনাদের দায়িত্ব সবচেয়ে বেশি। তাই মাতৃভূমিকে সুরক্ষা করতে যে শপথ নিয়েছেন তা অক্ষরে অক্ষরে পালন করুন।

এসময় মানববন্ধনে উপস্থিত ছিলেন নোঙরের সভাপতি সুমন শামস, সেক্রেটারি আমিনুল হক, নিরাপদ সড়ক চাই’র পক্ষে সৈয়দ এনায়েত আলী, জাতীয় নদী রক্ষা জোটের আহ্বায়ক মিহির বিশ্বাস, ষোলআনা বাঙালির চেয়ারম্যান আর আই শেখর প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৮
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।