ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে ৩ লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
রাজশাহীতে ৩ লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল সভায় বক্তব্য রাখছেন অতিথিরা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী জেলা পর্যায়ে এবার ২ লাখ ৮৯ হাজার ৮৪৯ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে বলে জানানো হয়েছে। আগামী ১৯ জানুয়ারি রাজশাহীতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হবে। 

বুধবার (১৬ জানুয়ারি) দুপুরে রাজশাহীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (দ্বিতীয় রাউন্ড) বিষয়ে সাংবাদিকদের সঙ্গে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় রাজশাহী সিভিল সার্জন ডা. সঞ্জিত কুমার সাহা এ তথ্য জানান।

সভায় জানানো হয়, অপুষ্টিজনিত অন্ধত্ব দূর করতে এবং শিশু মৃত্যু প্রতিরোধে রাজশাহী জেলা পর্যায়ে এবারও শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। তার লক্ষ্যমাত্রা এরই মধ্যে নির্ধারণ করা হয়েছে। আগামী ১৯ জানুয়ারি রাজশাহীতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় রাউন্ডে রাজশাহী জেলার মোট ১ হাজার ৭৫৪টি কেন্দ্রে ২ লাখ ৮৯ হাজার ৮০১টি শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ২৮ হাজার ২৯৯ জন শিশুকে নীলরঙের ক্যাপসুল (এক লাখ আইইউ) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৬১ হাজার ৫৫০ জন শিশুকে লালরঙের ক্যাপসুল (দুই লাখ আই ইউ) খাওয়ানো হবে।

রাজশাহী সিভিল সার্জন সঞ্জিত কুমার সাহা বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল শিশুর বিকাশে সাহায্য করে। শিশুর অন্ধত্ব প্রতিরোধ করে এবং শিশু মৃত্যুর হারকে কমিয়ে আনে। তাই প্রতিটি শিশুর মায়েদের সচেতন হতে হবে যেন কোনও শিশু ক্যাপসুল খাওয়া থেকে বাদ না পড়ে।  

তিনি আরও বলেন, জন্মের এক ঘণ্টার মধ্যে শিশুকে মায়ের শাল দুধ খাওয়াতে হবে। শিশুর পুষ্টির জন্য মায়ের শাল দুধের বিকল্প নেই। শিশুর ৬ মাস বয়স পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়াতে হবে।  

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভা সভায় ভিটামিন ‘এ’ প্লাস বিষয়ক প্রেজেন্টেশন উপস্থাপন করেন ডেপুটি সিভিল সার্জন ডা. বার্ণাবাস হাসদাক। এসময় প্রোগ্রাম অর্গানাইজার রফিকুল ইসলাম, জেলা ইপিআই কর্মকর্তা নূর মোহাম্মদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।