ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা সঙ্কট অস্বীকার করতে পারি না: ডি-৮ মহাসচিব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৯
রোহিঙ্গা সঙ্কট অস্বীকার করতে পারি না: ডি-৮ মহাসচিব

ঢাকা: মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো নিয়ে গঠিত অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশনের (ডি-৮) মহাসচিব দাতো কু জাফর কু শারি বলেছেন, রোহিঙ্গা সঙ্কট নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে। ডি-৮ অর্থনৈতিক সংগঠন হলেও রোহিঙ্গা সঙ্কট আমরা অস্বীকার করতে পারি না।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) কূটনৈতিক সংবাদদাতাদের সংগঠন ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশনস, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে তিনি এ দাবি জানান।

রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

‘ডিকাব টক’ অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি রাহীদ এজাজ ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব।

অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ডি-৮ মহাসচিব দাতো কু জাফর কু শারি বলেন, ডি-৮ অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতামূলক সংস্থা। আর রোহিঙ্গা সঙ্কট রাজনৈতিক ইস্যু। তবে তারপরও আমরা রোহিঙ্গা সঙ্কট অস্বীকার করতে পারি না।

তিনি বলেন, ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্য-বিনিয়োগ, জ্বালানি, পর্যটন, সমুদ্র অর্থনীতি ইত্যাদি খাতে সহযোগিতা বাড়াতে আমরা কাজ করছি। সদস্য দেশগুলোর মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা কিভাবে আরও বাড়ানো যায়, সেই প্রচেষ্টা আমাদের রয়েছে। সদস্য দেশগুলোর মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি হলে বাণিজ্য আরও বাড়বে বলেও তিনি মত প্রকাশ করেন।

ডি-৮ মহাসচিব বলেন, আগামী বছর এপ্রিলে ঢাকায় ডি-৮ দশম সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলন সফলের জন্য তিনি সবার সহযোগিতা প্রত্যাশা করেন।

১৯৯৭ সালে উন্নয়নশীল মুসলিম ৮টি দেশ নিয়ে গঠিত হয় ডি-৮। এর সদস্য দেশগুলো হলো- বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। ১৯৯৭ সালে তুরস্কে ডি-৮এর প্রথম শীর্ষ সম্মেলন হয়। ১৯৯৯ সালে ঢাকায় ডি-৮ এর দ্বিতীয় শীর্ষ সম্মেলন হয়। এবার ডি-৮ এর দশম শীর্ষ সম্মেলন হবে ঢাকায়।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৯
টিআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।