ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

এসডিজি বাস্তবায়নে তথ্য অধিকার আইনের ভূমিকা শীর্ষক সেমিনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
এসডিজি বাস্তবায়নে তথ্য অধিকার আইনের ভূমিকা শীর্ষক সেমিনার

রাজশাহী: আঞ্চলিক তথ্য অফিস রাজশাহীর উদ্যোগে ‘এসডিজি বাস্তবায়নে তথ্য অধিকার আইনের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

রোববার (২২ ডিসেম্বর) দুপুরে রাজশাহীর ফ্রেন্ডস পিক কনভেনশন সেন্টারে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

আঞ্চলিক তথ্য অফিস রাজশাহীর উপপ্রধান তথ্য অফিসার মোহাম্মদ আফরাজুর রহমানের সভাপতিত্বে রাজশাহী বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) ড. আব্দুল মান্নান প্রধান অতিথি হিসেবে সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

তিনি বলেন, তথ্য অধিকার আইন অনুযায়ী সব নাগরিক সরকারি প্রতিষ্ঠান থেকে তথ্য পাওয়ার অধিকার রাখে। তথ্যের অধিকার নিশ্চিত হলে দেশ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে। তবে বিভ্রান্তিমূলক বা ভুল তথ্য সরবরাহ আইনগতভাবে অপরাধ।  

আব্দুল মান্নান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে সরকারের যে লক্ষ্য রয়েছে, তা বাস্তবায়ন করতে এবং দেশকে এগিয়ে নিতে নাগরিকদের সব প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। এমডিজি বাস্তবায়নে নির্দিষ্ট সময়ের মধ্যে সরকার যে লক্ষ্য নির্ধারণ করেছিল কোনো কোনো ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের আগে সেগুলো বাস্তবায়িত হয়েছে। যথা সময়ে এসডিজি বাস্তবায়নও সম্ভব হবে। সব ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা গেলে দেশের উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব।

তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে সরকার যে পরিকল্পনা গ্রহণ করেছে, তা বাস্তবায়িত হলে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ, ২০৩০ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে।  

সেমিনারের সভাপতি মোহাম্মদ আফরাজুর রহমান পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সরকারের অবাধ তথ্যের সঠিক আদান-প্রদান বিষয়ে সাংবাদিকদের অবহিত করার জন্য বিস্তারিত বিধিমালা তুলে ধরেন। তিনি জনগণের তথ্যের অধিকার নিশ্চিতে তথ্য অধিকার আইনের গুরুত্ব তুলে ধরেন।  

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার ফারুক মো. আব্দুল মুনিম। উপস্থাপনা করেন আঞ্চলিক তথ্য অফিসের তথ্য অফিসার সামিউল আলম।  

এসময় গণযোগাযোগ অধিদপ্তরের উপ-পরিচালক নাফেয়ালা নাসরিনসহ ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।