ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

জাতীয়

বাণিজ্যিক জমির নামজারি ৭ দিনে করার উদ্যোগ সরকারের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
বাণিজ্যিক জমির নামজারি ৭ দিনে করার উদ্যোগ সরকারের

ঢাকা: শিল্প কিংবা বাণিজ্যিক প্রতিষ্ঠান স্থাপনের উদ্দেশ্যে কেনা জমির নামজারি যেন ‘ফার্স্ট ট্র্যাক’ বিবেচনায় সাতদিনে করা যায়, সে ব্যাপারে খুব দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

সোমবার (৩০ ডিসেম্বর) সচিবালয়ের ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভিন্ন বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ও জেলার অতিরিক্ত জেলা প্রশাসকদের (রাজস্ব) ‘ভূমি সেবা হটলাইন ১৬১২২’ প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এ কথা বলেন। এসময় সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনাররাও ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, কোনো বিনিয়োগকারী লিমিটেড কোম্পানি অথবা শিল্প প্রতিষ্ঠান স্থাপন করার জন্য উদ্যোক্তারা ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় জমি কিনলে, সেটা ‘ফার্স্ট ট্র্যাক’ বিবেচনায় সাতদিনের মধ্যে নামজারি করার সুবিধা পাবেন। এতে দেশি-বিদেশি বিভিন্ন বিনিয়োগকারী বিনিয়োগে উৎসাহী হবে।

হটলাইন উদ্বোধনের দুই মাসের মধ্যে পাওয়া তিন হাজার ৬১টি অভিযোগের এক হাজার ২৩৬টি নিষ্পত্তি হয়েছে উল্লেখ করে সাইফুজ্জামান চৌধুরী প্রশিক্ষণে অংশগ্রহণকারী কর্মকর্তাদের আরও দ্রুত অভিযোগ নিষ্পত্তি করার নির্দেশ দেন।

মাঠপর্যায়ে কর্মরত সহকারী কমিশনারদের (ভূমি) যেন এ ব্যাপারে আরও ভালোভাবে প্রশিক্ষণ দেওয়া হয়, এ ব্যাপারেও মন্ত্রী বিভাগীয় কমিশনার ও অতিরিক্ত বিভাগীয় কমিশনারদের নির্দেশ দেন।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী স্থানীয় পর্যায়ে নির্মাণাধীন ভূমি অফিসগুলো নিয়মিত মনিটরিং করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনিস মাহমুদ, প্রদীপ কুমার দাস, মো. আবদুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
জিসিজি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa