ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইফার ডিজি সামীম আফজালকে সরানো হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
ইফার ডিজি সামীম আফজালকে সরানো হচ্ছে

ঢাকা: কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনের পর এবার বিদায় নিতে হচ্ছে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক (ডিজি) সামীম মোহাম্মদ আফজালকে। তার জায়গায় অতিরিক্ত দায়িত্ব পেয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আ. হামিদ জমাদ্দার।

সোমবার (৩০ ডিসেম্বর) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে।  

এতে বলা হয়, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ ৩০ ডিসেম্বর শেষ হবে।

 

‘এ অবস্থায় ইসলামিক ফাউন্ডেশনের কার্যাবলী সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সংস্থা) মু. আ. হামিদ জমাদ্দারকে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে আর্থিক ক্ষমতাসহ মহাপরিচালক, ইসলামিক ফাউন্ডেশনের অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হলো। ’

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক যোগ না দেওয়া পর্যন্ত তিনি এ পদে বহাল থাকবেন এবং বিধি মোতাবেক দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন বলে ওই আদেশে জানানো হয়েছে।  

সাবেক বিচার বিভাগীয় কর্মকর্তা সামীম মোহাম্মদ আফজাল বিগত ১১ বছর ধরে ইসলামিক ফাউন্ডেশন মহাপরিচালক হিসেবে কর্মরত রয়েছেন। চাকরির বয়স শেষ হলেও দুই দফায় চুক্তিভিত্তিক নিয়োগ পান তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০০৯ সালের জানুয়ারিতে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক হিসেবে নিয়োগ পান সামীম মোহাম্মদ আফজাল। এক দশকেরও বেশি সময় দায়িত্ব পালনকালে তিনি নানা অনিয়ম ও দুর্নীতিতে জড়িয়ে পড়েন বলে অভিযোগ রয়েছে। অভিযোগ উঠেছে, স্বজনপ্রীতি, ক্ষমতার অপব্যবহার ও অর্থ আত্মসাতেরও।  

এ নিয়ে গত জুন মাসে ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারীদের ব্যাপক আন্দোলনের মুখে পড়েন সামীম। এক পর্যায়ে তাকে ছুটিতে পাঠানো হচ্ছে-এমন আশ্বাসে আন্দোলণ কর্মসূচি স্থগিত করেন কর্মকর্তা-কর্মচারীরা।

এরই পরিপ্রেক্ষিতে নানা অভিযোগের ভিত্তিতে চলতি বছরের ১০ জুন তাকে কারণ দর্শানোর নোটিশ দেয় ধর্ম মন্ত্রণালয়। এছাড়া সামীম আফজালের ক্ষমতাও খর্ব করে ইফা বোর্ড অব গভর্নরস।  

সূত্র জানায়, সম্প্রতি বাংলাদেশের মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের (সিএজি) কার্যালয়ের অধীন সিভিল অডিট অধিদপ্তরের এক বিশেষ নিরীক্ষা প্রতিবেদনেও সামীম আফজালের বিরুদ্ধে ৯শ’ কোটি টাকা অনিয়মের অভিযোগ উঠে এসেছে।  পরে দুই দফায় দুর্নীতির প্রায় ৭৩ কোটি টাকা সরকারি কোষাগারে জমা দেন তিনি।  

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।