ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

দুর্যোগেকালীন উদ্ধার অভিযানে আলাদা বিভাগ গঠনের পরামর্শ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৪ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
দুর্যোগেকালীন উদ্ধার অভিযানে আলাদা বিভাগ গঠনের পরামর্শ

ঢাকা: যেকোনো দুর্যোগ পরিস্থিতিতে জরুরি অনুসন্ধান ও উদ্ধার অভিযান সক্ষমভাবে পরিচালনা করতে দুর্যোগ মোকাবিলায় আলাদা বিভাগ গঠন করার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।

রোববার (০৫ জানুয়ারি) জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ পরামর্শ দেওয়া হয়। কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

 

জাতীয় সংসদ সচিবালয় থেকে দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী ও কাজী কানিজ সুলতানা অংশগ্রহণ করেন।

বৈঠকে দুর্যোগ মোকাবিলায় গুরুত্ব প্রদান করে আলাদা বিভাগ গঠন করার পরামর্শ দেওয়া হয়। এই বিভাগ যেকোনো দুর্যোগ পরিস্থিতিতে জরুরি সাড়া প্রদানে অনুসন্ধান ও উদ্ধার অভিযান সক্ষমভাবে পরিচালনা করতে পারবে।

কমিটি, সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিমন্ত্রীর নেতৃত্বে ফেব্রুয়ারি মাসে সুবিধাজনক সময়ে ভাষাণচর ও কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প সরেজমিনে পরিদর্শনের সিদ্ধান্ত গ্রহণ করে।

বৈঠকে ২০১৯-২০২০ অর্থবছরে গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় গৃহনির্মাণ ব্যয় বাবদ বাজেট বাড়ানোর সুপারিশ করা হয়। ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান, উদ্ধার অভিযান পরিচালনা এবং দুর্যোগকালীন জরুরি যোগাযোগ ব্যবস্থার জন্য যন্ত্রপাতি সংগ্রহ (পর্যায় ১, ২, ৩) প্রকল্প নিয়ে বিষদ আলোচনা হয়। এ প্রকল্পের আওতাধীন উন্নত প্রযুক্তির যন্ত্রপাতির তালিকা উপস্থাপন করা হয় যা দুর্যোগকালীন সরবরাহ করা হবে।

বৈঠকে স্ট্রেন্দেনিং অব দ্য মিনিস্ট্রি অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড রিলিফ প্রোগ্রাম অ্যাডমিনিস্ট্রেশন প্রকল্প নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও যেসব প্রকল্প চলমান আছে সেগুলোর বাস্তব অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা হয়।

এ বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকতারা এবং জাতীয় সংসদের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
এসকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।