ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘হিজড়া সম্প্রদায় আমাদের সমাজের বাইরের কেউ না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৪ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
‘হিজড়া সম্প্রদায় আমাদের সমাজের বাইরের কেউ না’

ফেনী: ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান বলেছেন, হিজড়া সম্প্রদায় সমাজেরই অংশ। তারা আমাদের সমাজের বাইরের কেউ না। তাদের কর্মসংস্থানের মাধ্যমে সাবলম্বী করে তুলতে সব ধরনের সাহায্য-সহযোগিতা করবে জেলা প্রশাসন।

রোববার (৫ জানুয়ারি) সন্ধ্যায় ফেনী সদরের কাজীরবাগস্থ তৃপ্তি পার্কে হিজড়া সম্প্রদায়ের সদস্যদের মাঝে কম্বল বিতরণকালে তিনি এসব কথা বলেন।  

এসময় ৯০ জনকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে পাওয়া কম্বল তুলে দেন তিনি।

এরপর রানির হাট বেদে সম্প্রদায়ের ৩০ পরিবারকে একটি করে কম্বল দেওয়া হয়।

হিজড়া সম্প্রদায়ের মাঝে কম্বল প্রদানকালে জেলা প্রশাসক হিজড়াদের সাবলম্বী হবার আহ্বান জানান। তিনি বলেন, আপনারা চাইলে সেলাই প্রশিক্ষণ ও সেলাই মেশিনের ব্যবস্থা করে দেবে জেলা প্রশাসন।

হিজড়া সম্প্রদায়ের কল্যাণে প্রধামন্ত্রীর প্রচেষ্টার কথা উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছেন। তাদের কল্যাণে ও সুযোগ-সুবিধা প্রাপ্তি নিশ্চিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন।

এসময় ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব দাশ পুরকায়স্থ, নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর রাশেদুজ্জামানসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হিজড়া ও বেদে সম্প্রদায়ের সঙ্গে দীর্ঘদিন ধরে কাজ করছেন স্বেচ্ছাসেবী সংগঠন ‘সহায়’র প্রধান সমন্বয়ক মনজিলা আক্তার মিমি। তিনি বাংলানিউজকে বলেন, জেলা প্রশাসনের এ উদ্যোগ সমাজের অনেককেই অনুপ্রাণিত করবে।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
এসএইচডি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।