ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাগমারায় করোনা উপসর্গে কৃষকের মৃত্যু, নমুনা সংগ্রহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২০
বাগমারায় করোনা উপসর্গে কৃষকের মৃত্যু, নমুনা সংগ্রহ

রাজশাহী: রাজশাহীর বাগমারা উপজেলায় করোনার উপসর্গ জ্বর, সর্দি, ডায়রিয়া ও শ্বাসকষ্ট নিয়ে এক কৃষকের (৫২) মৃত্যু হয়েছে। মৃত্যুর কারণ নিশ্চিত হতে তার মরদেহ থেকে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করেছে স্বাস্থ্যবিভাগ।

বুধবার (২২ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে নিজ বাড়িতেই ওই কৃষকের মৃত্যু হয়। পরে করোনা উপসর্গে মৃত্যুর খবর পেয়ে নমুনা সংগ্রহে যায় স্থানীয় স্বাস্থ্য বিভাগ।

বর্তমানে তার পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান সরদার জান মোহাম্মদ বলেন, আউচপাড়া ইউনিয়নের ওই ব্যক্তি কিছুদিন আগে চাঁপাইনবাবগঞ্জ থেকে বাড়িতে ফিরে অসুস্থ হয়ে পড়েন। তিনি সর্দি, কাশি, জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন এবং বাড়িতেই চিকিৎসা নিচ্ছিলেন। একদিন আগে হঠাৎ তার ডায়রিয়া শুরু হয়ে শারীরিক অবস্থার অবনতি হয়। ওই অবস্থায় বুধবার সকালে বাড়িতেই তার মৃত্যু হয়।

এদিকে করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে মারা যাওয়ায় ওই কৃষকের পরিবার ও স্থানীয়রা মোবাইল ফোনে বিষয়টি উপজেলা প্রশাসনকে জানান। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি দল তার বাড়িতে গিয়ে মরদেহের নমুনা সংগ্রহ করে রাজশাহী মেডিক্যাল কলেজের ল্যাবে পাঠায়।

এ মৃত্যুর ব্যাপারে  উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা গোলাম রাব্বানী বলেন, ওই কৃষক করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়ায় তার নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে তিনি ধূমপায়ী হওয়াতে দীর্ঘদিন ধরে কাশিতে ভুগছিলেন। পরিবারের সদস্যদের দেওয়া তথ্য মতে, তিনি ডায়রিয়াতে মারা গেছেন। এরপরও বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।  

পরিবারের সদস্যদের বিশেষ উপায়ে ওই কৃষকের মরদেহ দাফনের পরামর্শ দেওয়া হয়েছে। নমুনার ফলাফল না আসা পর্যন্ত তাদের সবাইকে হোম কোয়ারেন্টিনে থাকারও পরামর্শ দেওয়া হয়েছে।

এ ঘটনার ব্যাপারে বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান বলেন, পুলিশ এ ব্যাপারে খোঁজখবর রাখছে। ওই পরিবারের লোকজনকে আপাতত বাড়িতেই অবস্থান করছেন।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২০
এসএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।