ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ছেলের জন্মদিনের খরচের টাকা হিজড়াদের দিলেন রাবি শিক্ষক

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, মে ২, ২০২০
ছেলের জন্মদিনের খরচের টাকা হিজড়াদের দিলেন রাবি শিক্ষক

রাবি: বছর ঘুরে বিশেষ একটি দিন আসে জন্মদিন। সন্তানদের আনন্দঘন সেই দিনে সাধ্যমতো হৈ-হুল্লোড় ও নানা আয়োজন করে পালন করা হয়। কিন্তু দেশের তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠির (হিজড়া) কথা চিন্তা করে সেই দিনটিতে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নৃ-বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. গোলাম ফারুক সরকার।

শনিবার (২ মে) দুপুরে ছেলের জন্মদিনের পুরো খরচ বিতরণ করেছেন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠির মধ্যে। দিনটি উপলক্ষে রাজশাহী মহানগরীর ২০ জন হিজড়ার মধ্যে ৩শ টাকা করে বিতরণ করেন তিনি।

ব্যতিক্রমী এ উদ্যোগ সম্পর্কে গোলাম ফারুক সরকার বলেন, দেশের তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠির মানুষদের নিয়ে আমি একটি গবেষণা করি। যার ফলে খুব কাছ থেকে তাদের দেখেছি এবং জেনেছি। প্রতিবছর আমার একমাত্র ছেলের জন্মদিনে কিছু টাকা খরচ হয়। এবার যেহেতু কোনো প্রোগ্রাম করা যাবে না, তাই আমি ও আমার স্ত্রী ভাবলাম এই খরচের টাকাটা কী করা যায়? পরে সিদ্ধান্ত নেই, হিজড়া সম্প্রদায়ের মধ্যে বিতরণ করবো। করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষ কারো কাছে হাত পাতলেও দোকান-পাট, রাস্তাঘাট ও গণপরিবহণ বন্ধ থাকায় এ সম্প্রদায়ের মানুষগুলোর কিছু করার জায়গা নেই। তাই তাদের জন্য আমার এ ক্ষুদ্র প্রচেষ্টা।

রাবি শিক্ষকের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে রাজশাহী মহানগরীর ‘দিনের আলো’ হিজড়া সংঘের সভাপতি মোহনা মঈন বলেন, ছেলের জন্মদিনের পুরো খরচ তিনি আমাদের মধ্যে বিলিয়ে দিয়েছেন। অনুদানের পরিমাণ যতই হোক। দেশের এমন পরিস্থিতিতে আমাদের পাশে দাঁড়াতে স্যারের যে মহৎ উদ্দেশ্য, সেটিকে আমি শ্রদ্ধা জানাই।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, মে ০২, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।