ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

করোনার নমুনা পরীক্ষার অপেক্ষায় রামেকের ২য় ল্যাব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, মে ৫, ২০২০
করোনার নমুনা পরীক্ষার অপেক্ষায় রামেকের ২য় ল্যাব

রাজশাহী: রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেকে) হাসপাতালে করোনা শনাক্তকরণে নমুনা পরীক্ষার জন্য প্রস্তুত করা হয়েছে আরও একটি ল্যাব। প্রথমটি রয়েছে রামেকের ভাইরোলজি বিভাগে। এরইমধ্যে দ্বিতীয় ল্যাবে পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন বসানো হয়েছে। দুই-একদিনের মধ্যে করোনার নমুনা পরীক্ষা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে রামেক হাসপাতালেও।

এতে রাজশাহী জেলা ও বিভাগের করোনার নমুনা পরীক্ষা নিয়ে জট কাটবে। আর দ্রুত সময়ের মধ্যে আগের চেয়ে তিনগুণ বেশি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে বলে সংশ্লিষ্ট সূত্রে প্রত্যাশা করা হচ্ছে।

মঙ্গলবার (৫ মে) বিকেলে রামেক হাসপাতাল গিয়ে নতুন ল্যাব পরিদর্শন করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও রাজশাহী-৬ আসেনের সংসদ সদস্য শাহরিয়ার আলম।  

এসময় রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, রামেক অধ্যক্ষ অধ্যাপক ডা. নওশাদ আলী, রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান উপস্থিত ছিলেন।  

পরে প্রতিমন্ত্রী ও সংসদ সদস্যরা হাসপাতালের চিকিৎসা কার্যক্রম ও করোনা মোকাবিলায় প্রস্তুতি নিয়ে পরিচালকের সঙ্গে মতবিনিময় করেন।

রামেক হাসপাতালের উপ-পরিচালক (ডিডি) ডা. সাইফুল ফেরদৌস জানান, করোনার দ্বিতীয় ল্যাবে সবধরনের যন্ত্রপাতি বসানোর কাজ শেষ। কেবল একটি সরঞ্জাম সংযুক্ত হতো বাকি আছে। আজ এটি লেগে গেলে পরীক্ষামূলক কাজ শুরু হবে। সবকিছু ঠিকঠাক থাকলে দুই-একদিনের মধ্যেই দ্বিতীয় ল্যাবেও নমুনা পরীক্ষা শুরু হবে।

জানতে চাইলে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিচালনা পর্ষদের সভাপতি ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, করোনাকালে আমরা কেউই প্রত্যাশা করি না যে, কেউ এ ভাইরাসে আক্রান্ত হোক। সবাই নিরাপদে থাকুক এবং সুস্থ থাকুক এটাই প্রত্যাশা। কিন্তু এসময়ে যতো বেশি পরীক্ষা করা যাবে ততোই মঙ্গল। যারা শনাক্ত হবেন তাদের আলাদা করে ফেলা সম্ভব হবে। এতে একজন থেকে অপরজন সংক্রমণের হার কমবে।

এ চিন্তা থেকেই হাসপাতাল পরিচালনা পর্ষদ আরেকটি ল্যাব স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছিল। যা এখন বাস্তবায়নের পথে। রাজশাহীতে পর পর দু’টি ল্যাব হলে সক্ষমতা বাড়বে। এতে করোনা পরিস্থিতি মোকাবিলা অনেকটাই সহজ হবে বলে উল্লেখ করেন ফজলে হোসেন বাদশা।

এদিকে রামেকের ভাইরোলজি বিভাগে স্থাপিত ল্যাবে এতোদিন একদিনে ৯৪টি নমুনা পরীক্ষার সক্ষমতা ছিল। গত ৩ মে থেকে সেখানে এক দিনেই ১৮৮টি নমুনা পরীক্ষা সম্ভব হচ্ছে। দুই শিফট চালু হওয়ায় এ ল্যাবের সক্ষমতা বেড়েছে দ্বিগুণ।

রামেক উপাধ্যক্ষ ও মাইক্রো বায়োলজি বিভাগের প্রধান ডা. বুলবুল হাসান জানান, রাজশাহী বিভাগের আট জেলার মধ্যে প্রতিদিন কমপক্ষে পাঁচটি জেলা থেকে তাদের এখানে নমুনা আসে। কিন্তু ল্যাবে এক দিনে ৯৪টির বেশি নমুনা পরীক্ষা করা সম্ভব নয়। এজন্য এতোদিন সবগুলো নমুনা পরীক্ষার সক্ষমতা ছিল। ৯৪টির পর যেগুলো বেশি হতো সেগুলো ঢাকায় পাঠিয়ে দেওয়া হতো। এতে রিপোর্ট পেতেও দেরি হচ্ছিল। দুই শিফট চালু হওয়ায় এ সমস্যা আর এখন নেই। এ অবস্থায় নতুন ল্যাব চালু হলে সক্ষমতা তিনগুণ হবে।

এর আগে গত ১ এপ্রিল এ ল্যাবে নমুনা পরীক্ষা শুরু হয়। রাজশাহীতে গত ১২ এপ্রিল প্রথম করোনা শনাক্ত হয়। এরপর সোমবার (৪ মে) পর্যন্ত জপলায় ১৭ জন শনাক্ত হয়েছেন।

বাংলাদেশ সময়: ২৩৫০ ঘণ্টা, মে ০৫, ২০২০
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।