ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশালে প্রবল বৃষ্টি-জোয়ারে ডুবে গেছে বহু এলাকা

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
বরিশালে প্রবল বৃষ্টি-জোয়ারে ডুবে গেছে বহু এলাকা বরিশালে প্রবল বৃষ্টি-জোয়ারে ডুবে গেছে বহু এলাকা/ছবি-বাংলানিউজ

বরিশাল: বরিশালে প্রবল বৃষ্টিপাত ও অস্বাভাবিক জোয়ারের কারণে বহু এলাকা ডুবে গেছে। অনেক এলাকার বাঁধও ভেঙে গেছে বলে খবর পাওয়া গেছে।

পাশাপাশি বরিশাল নগরীর নিম্নাঞ্চল থেকে শুরু করে গুরুত্বপূর্ণ আরো অনেক এলাকা পানিতে ডুবে গেছে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, বৃহস্পতিবার (৬ জুলাই) সকাল থেকে কীর্তনখোলাসহ বিভাগের বিভিন্ন নদ-নদীর পানি বিপৎসীমার নিচে রয়েছে। তবে জোয়ারের কারণে যেসব এলাকায় পানি উঠেছে সেগুলো নামতে ভিন্ন কারণে সময় লাগছে।

সকাল থেকে বৃষ্টিপাতের কারণে জনজীবনে দুর্ভোগ আরো বৃদ্ধি পেয়েছে। একদিকে জোয়ারের পানি, অন্যদিকে টানা বৃষ্টিপাত পানি আরো বাড়িয়ে দিয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। অনেকের মতে, ড্রেনেজ ব্যবস্থা সচল না থাকার কারণে পানি নামতে পারছে না।  

সার্বিক পরিস্থিতি প্রসঙ্গে বরিশাল আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক মাসুদ রানা রুবেল বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত বরিশালে ৩৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বাতাসের গতিবেগ ছিল ১০ থেকে ১২ নটিকেল মাইল। মৌসুমি বায়ু সক্রিয় থাকা ও দক্ষিণ-পূবাল বাতাসও নদ-নদীতে পানি বৃদ্ধির একটি কারণ। এর বাইরে বঙ্গোপসাগরে লঘুচাপের কারণেও পানি বৃদ্ধি পাচ্ছে বলে জানান আবহাওয়া অফিসের এ কর্মকর্তা।

জানা যায়, অস্বাভাবিক জোয়ারের কারণে বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ, চড়বাড়িয়া, রায়পাশা-কড়াপুর ইউনিয়নে কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।  

পানি উন্নয়ন বোর্ড বরিশালের সহকারি প্রকৌশলী জাবেদ ইকবাল জানান, বৃহস্পতিবার সকাল থেকে বরিশাল বিভাগের নদ নদীর পানি বিপদসীমার নিচে রয়েছে।

বাংলা‌দেশ সময়: ১৮২৪ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
এমএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ