ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে মেডিক্যাল বর্জ্য ট্রিটমেন্ট প্ল্যান্ট উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, অক্টোবর ১, ২০২০
রাজশাহীতে মেডিক্যাল বর্জ্য ট্রিটমেন্ট প্ল্যান্ট উদ্বোধন ...

রাজশাহী: রাজশাহীতে মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা ট্রিটমেন্ট প্ল্যান্টের কার্যক্রম শুরু হয়েছে। রাজশাহী মহানগরীর সিটিহাট এলাকায় কেন্দ্রীয় ডাম্পিং ইয়ার্ডের পাশে এই প্ল্যান্ট নির্মাণ করা হয়েছে।

 

বৃহস্পতিবার (০১ অক্টোবর) দুপুরে ফিতা কেটে ও ফলক উন্মোচন করে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

রাসিক ও প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশন যৌথভাবে এই কার্যক্রম বাস্তবায়ন করছে। মহানগরীর মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনে ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি রাসিক ও প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী অবকাঠামো নির্মাণ করেছে প্রিজম।

এখন প্রশিক্ষিত ও দক্ষ কর্মীদের মাধ্যমে দুটি কাভার্ড গাড়িতে করে শহরের সব হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার থেকে মেডিক্যাল বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছে প্রিজম। এরপর ট্রিটমেন্ট প্ল্যান্টে অটোক্লেভিং, ইনসিনারেশন, রাসায়নিক জীবানুমুক্তকরণ, ডিপ বারিয়াল পদ্ধতিতে বর্জ্য পরিশোধন করছে। এছাড়া ট্রিটমেন্ট প্ল্যান্টে সৃষ্টি বর্জ্য পানি পরিশোধন করা হচ্ছে।

উদ্বোধন অনুষ্ঠানে রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু, বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ডায়গনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশন জেলা শাখার সভাপতি ডা. এসএমএ মান্নান, সাধারণ সম্পাদক মুখলেসুর রহমান শাহ, প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর মাজহারুল ইসলাম, রাসিকের প্যানেল মেয়র-২ রজব আলী, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন ডলার, প্রিজমের ডিস্ট্রিক কো-অর্ডিনেটর মো. ফারুক, মনিটরিং অফিসার ইয়াসির আরাফাত রাব্বী প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২০
এসএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।