ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে শুরু হচ্ছে পুলিশ সদস্যদের ‘ডোপ টেস্ট’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২০
রাজশাহীতে শুরু হচ্ছে পুলিশ সদস্যদের ‘ডোপ টেস্ট’

রাজশাহী: মাদকাসক্ত পুলিশ সদস্যদের চিহ্নিত করতে ‘ডোপ টেস্ট’ করার নির্দেশনা দিয়েছে রাজশাহী জেলা ও মহানগর পুলিশ।  

সম্প্রতি রাজশাহী মেট্রোপলিটন পুলিশে (আরএমপি) নতুন পুলিশ কমিশনার ও জেলা পুলিশ সুপার (এসপি) যোগদানের পর এ প্রক্রিয়া শুরু হয়।

সুনির্দিষ্ট অভিযোগ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মাদকাসক্ত পুলিশ সদস্যদের চিহ্নিত করে ‘ডোপ টেস্ট’ করানো হবে। আরএমপির বিভিন্ন ইউনিটে ইতোমধ্যে এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়াও জেলা পুলিশ থেকেও নেওয়া হয়েছে এ উদ্যোগ।

আরএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সন্দেহভাজন পুলিশ সদস্যদের চিহ্নিত করে ‘ডোপ টেস্ট’ করানোর কাজ শুরু হচ্ছে। আরএমপি হেডকোয়ার্টার্স থেকে প্রত্যেকটি ইউনিটে সন্দেহভাজন মাদকাসক্ত সদস্যদের তালিকা করতে বলা হয়েছে। গোপনে এ তালিকা তৈরির কাজ করা হচ্ছে। শুধু ‘ডোপ টেস্ট’ নয় যেসব পুলিশ সদস্য মাদককারবারে জড়িত তাদেরও তালিকা তৈরি হচ্ছে। আর এ তালিকা তৈরির পর কমিশনারের কাছে জমা হলেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। গত ২২ সেপ্টেম্বর একজন সহকারী উপ-পরিদর্শককে (এএসআই) মাদক সংশ্লিষ্টতার দায়ে সাময়িক বরখাস্ত করা হয়।

আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক বাংলানিউজকে বলেন, দ্রুত ডোপ টেস্টের কাজ শুরু হবে। তবে আমরা ঢালাও ভাবে ডোপ টেস্ট করবো না। এতে পুলিশের মনোবল ভেঙ্গে যাবে। তাই কেবল গোয়েন্দা তথ্য ও অভিযোগ পেলেই তাদের ডোপ টেস্ট করানো হবে। ডোপ টেস্ট করানোর পাশাপাশি যারা মাদকের সঙ্গে জড়িত তাদের চিহ্নিত করতে কাজ হচ্ছে।

এদিকে রাজশাহী জেলা পুলিশেও উদ্যোগ নেওয়া হয়েছে ‘ডোপ টেস্টে’র।  

রাজশাহীর পুলিশ সুপার (এসপি) এ বি এম মাসুদ হোসেন বাংলানিউজকে বলেন, ‘ডোপ টেস্ট’ নতুন কিছু না। এর আগেও ‘ডোপ টেস্ট’ করানো হতো পুলিশে। রাজশাহী জেলা পুলিশেও এ উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে আমরা এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২০
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।